লাভের আশায় প্রতিনিয়ত লোকসান গুনছি

19126149_1460447054012167_1773666759_oশেলটেক সিকিউরিটজ ও স্টার লিংক সিকিউরিটিজে শেয়ার ব্যবসা করেন তালুকদার রিয়াদ। ফার্মাসিটিক্যাল ব্যবসার পাশাপাশি ২০০৯ সাল থেকে তিনি শেয়ারবাজারের সাথে জড়িত। ২০১০ সালের শেয়ারবাজার ধসে অনেক কাছ থেকে দেখেছেন। সে সময় প্রায় ২০ লাখের মত বিনিয়োগ হারিয়ে অনেকেটাই সর্বহারা হয়ে পড়েছিলেন। ২০১০ সালে শেয়ারবাজারে সর্বহারা হয়েও লাভের আশায় এখনও বিনিয়োগ করে যাচ্ছে তালুকদার রিয়াদ। শেয়ারবাজারনিউজ ডটকমের প্রতিবেদকের সাথে আলাপকালে নিজের সব দু:খ কষ্টের কথা তুলে ধরেছেন তালুকদার রিয়াদ।

শেয়ারবাজারনিউজ: বর্তমান পুঁজিবাজাকে কিভাবে দেখছেন?

তালুকদার রিয়াদ: আসলে পুঁজিবাজার হলো অনিশ্চিত ও হতাশার। এ বাজার সম্পর্কে মানুষের এখনো আস্থা তৈরি হয়নি। প্রতিনিয়ত শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার দর একটানা বাড়ছে-কমছে। আর এতে লাভের আশায় বিনিয়োগ করে লোকসানে গুনতে হচ্ছে।

শেয়ারবাজারনিউজ: শেয়ার ব্যবসায় কীভাবে আসেন?

তালুকদার রিয়াদ: ছাত্র জীবন থেকেই শেয়ারবাজারের প্রতি আগ্রহটা একটু বেশি ছিল। বোনের কাছ থেকে টাকা নিয়ে বিনিয়োগ শুরু করি। এরপর আসতে আসতে জমি বিক্রি করে আস্থা ও ভাল কোম্পানির প্রতি লাভের আশায় বিনিয়োগ করতে থাকি। কিন্তু ২০১০ সালের ধসে লাভতো আসেনি বরং ২০ লাখের মত লোকসান হাতে নিয়ে বাড়ি ফিরি হতাশায়।

শেয়ারবাজারনিউজ: এতো লোকসানের পরও কীভাবে বাজারে টিকে আছেন?

তালুকদার রিয়াদ: বাবার জায়গা জমি বিক্রি করে বোনের টাকা পরিশোধ করি। আর বাকি টাকা নিয়ে ফের বাজারে বিনিয়োগ করি। সেই আশায় যে আবার শেয়ারবাজার চাঙ্গা হবে আগের সে টাকা ফেরত পাবো। আর তাই এখনো শেয়ারবাজারে টিকে আছি।

শেয়ারবাজারনিউজ: কোন শেয়ারগুলো বেশি বিনিয়োগ করেন?

তালুকদার রিয়াদ: বর্তমানে বাজারের যে অবস্থা ভাল ও মৌলভিত্তি কোম্পানির প্রতি আস্থা ছাড়া অন্য কোন কোম্পানির প্রতি আশা রাখতে পারছি না। তাই বর্তমানে পাওয়ার সেক্টর, ওষুধ ও রসায়ন এবং নন-ব্যাকিং প্রতিষ্ঠানের প্রতি বেশি আস্থা রেখে বিনিয়োগ করছি। কারণ এ খাতের শেয়ারগুলো উঠানামা কম করে। তাছাড়া কোম্পানির পিই রেশিও দেখি, স্পন্সর-ডিরেক্টর যারা আছেন তাদের কত শতাংশ শেয়ার আছে সেটা দেখি বা কোম্পানিতে বিদেশি বিনিয়োগ কেমন আছে তা দেখি। ইনস্টিটিউট কী পরিমাণ শেয়ার বের করেছে এক মাস, দুই মাস ও তিন মাসে এবং খবরা-খবরের ওপর ভিত্তি করে ইত্যাদি বিভিন্ন জিনিস দেখে সাধারণত শেয়ার সংগ্রহ করি।

শেয়ারবাজারনিউজ: শেয়ার ব্যবসায় কতটা সফল হয়েছেন এ পর্যন্ত বিনিয়োগ করে?

তালুকদার রিয়াদ: শেয়ারাবাজারে এখনও সেভাবে সফল হতে পারেনি। শেয়ারবাজারে শুরু দিকে পাওয়ার সেক্টরে বিনিয়োগ করে কিছুটা মুনাফা তুলেছি। এছাড়া সম্প্রতি নন-ব্যাকিং প্রতিষ্ঠান লংকাবাংলা ইনভেস্টেমেন্টে বিনিয়োগ করে অনেকটাই সফল হয়েছি।

শেয়ারবাজারনিউজ: আপনি কি নিজেকে পুঁজিবাজারের সফল ব্যবসায়ী মনে করেন ?

তালুকদার রিয়াদ: ২০১০ সালের দিকে ২০ লাখ টাকার মত ধরা খেয়েছি। প্রকৃতপক্ষে সে টাকাই ওঠানোর চেষ্টায় আছি এখন। সব দিক বিবেচনায় পুঁজিবাজারে সফল ব্যবসায়ী বলব না নিজেকে। তবে লাভ-লোকসানের মাঝামাঝি অবস্থায় আছি এখন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top