একিভূত হচ্ছে ইউনাইটেড পাওয়ারের দুই সহযোগী প্রতিষ্ঠান

upgd-dhaka_640x469শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ারের দুই সহযোগী প্রতিষ্ঠান একিভূত হচ্ছে। এর জন্য প্রয়োজনীয় কার্যক্রমও শুরু করে দিয়েছে তারা।

কোম্পানি দুটি হলো: ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেড এবং শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লি:। সম্প্রতি প্রতিষ্ঠান দুটির পর্ষদ এমন সিদ্ধান্ত নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার এবং শাহজাহানউল্লাহ পাওয়ার একিভূতের জন্য সুপ্রীম কোর্টের হাই কোর্ট বিভাগে আবেদন (কোম্পানি ম্যাটার নং-১৬৫/২০১৭) করা হয়। গত ২১ মে বিচারপতি মো: রেজাউল হাসান এক আদেশ বলে আবেদন গ্রহন করেন। আগামী ২৫ জুলাই এ বিষয়ে শুনানীর দিন ধার্য্য করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কোন পক্ষের আপত্তি থাকলে শুনানির দিনের মধ্যে দাখিল করতে বলা হয়েছে।

এদিকে একিভূতের অনুমতি পেতে শাহজাহানউল্লাহ পাওয়ার তাদের ক্রেডিটরদের নিয়ে আগামী ৫ জুলাই সকাল ১১টায় সভা করবে এবং শেয়ারহোল্ডার ও মেম্বারদের অনুমোদন পেতে একই তারিখে বিকাল ৪টায় বিশেষ সভা (ইজিএম) করবে। একই তারিখে বেলা ১২টায় ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার ক্রেডিটরদের সভা করবে এবং বিকাল ৩টায় ইজিএম করবে।

এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে আশুগঞ্জ পাওয়ার লিমিটেড, শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমেটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির পরিচালনা পর্ষদ একীভুত হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এ বিষয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ অনুমতিও পাওয়া গিয়েছিল। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওই অনুমতির বিরুদ্ধে আপিল করে।

পরবর্তীতে শেয়ারহোল্ডারদের সাথে বৈঠকে ইউনাইটেড পাওয়ারের সঙ্গে একীভূতকরণের পরিকল্পনা বাতিল করা হয়।
তবে এ সিদ্ধান্ত কার্যকরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অনুমতি প্রয়োজন ছিল। তাই ২০১৬ এর ২৮ জুলাই একীভুতকরণ পরিকল্পনা বাতিলের অনুমতি চেয়ে আপিল বিভাগে আবেদন জানায় আশুগঞ্জ পাওয়ার লিমিটেড ও শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমেটেড। আপিল বিভাগ তাতে অনুমতিও দিয়েছিল।

কোম্পানি সূত্রে জানা যায়, ৬৫২ কোটি টাকায় কোম্পানি দুটি কিনেছে ইউনাইটেড পাওয়ার। ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেডের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫৩ মেগাওয়াট। শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানির ২৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা রয়েছে। কোম্পানি দুটি তাদের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করে থাকে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

Top