ভারতের শেয়ারবাজারে জিএসটি’র প্রভাব

bse sensexশেয়ারবাজার ডেস্ক: ভারতের পুঁজিবাজারে এখন চলছে জিএসটি’র প্রভাব। ভারতের আনন্দবাজার পত্রিকা এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের বলা হয়, ঋণনীতি পর্যালোচনার পরে এ বারও সুদ কমানোর পথে হাঁটেনি রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। যেহেতু সুদ কমতে পারে, এমন কোনও আশা বাজারের ছিল না, তাই বুধবার শীর্ষ ব্যাঙ্কের সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পরে কিন্তু বাজার পড়েনি। বরং সে দিন শেষ বেলায় সেনসেক্সও কিছুটা উঠেছে।

এপ্রিলে মূল্যবৃদ্ধির হার কমেছে। শীর্ষ ব্যাঙ্ক দেখতে চায় দাম বাড়ার হার আগামী মাসগুলিতে নীচের দিকে থাকে কি না। বাজারের আশা অগস্টে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার ২৫ বেসিস পয়েন্ট কমাবে। ২০১৭-’১৮ অর্থবর্ষে এক বারই সুদ কমবে বলে মনে করছে বাজার। কৃষি উৎপাদন ভাল হলে খাদ্যপণ্যের দাম কমই থাকবে আশা করা যায়। দামের উপর পণ্য-পরিষেবা করের (জিএসটি) কী প্রভাব পড়ে, তা-ও দেখে সিদ্ধান্ত নিতে চায় শীর্ষ ব্যাঙ্ক। বড় মাপের ঋণে ঝুঁকির মাত্রা কমানো নিয়ে আরবিআইয়ের সিদ্ধান্ত অবশ্য গৃহঋণে সুদ কমার পথ কিছুটা প্রশস্ত করেছে। স্টেট ব্যাঙ্ক এরই মধ্যে বড় মাপের গৃহঋণে (৭৫ লক্ষ টাকার বেশি) সুদ ১০ বেসিস পয়েন্ট কমানোর কথা ঘোষণা করেছে।

এই দফায় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট না-কমানোয় আশা করা যায় বাণিজ্যিক ব্যাঙ্কগুলি জমার উপর এখনই সুদ ছাঁটাই করবে না। আগামী ১ জুলাই ডাকঘর ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির সুদ নিয়ে কেন্দ্রীয় সরকার কী সিদ্ধান্ত নেয়, তা-ই এখন দেখার। নতুন নিয়মে বাজারের সঙ্গে সঙ্গতি রেখে তিন মাস অন্তর এই সব প্রকল্পে সুদ ফিরে দেখা হয়।

জিএসটি চালু হওয়ার প্রস্তাবিত দিন এগিয়ে আসছে। সারা দেশে এক লপ্তে পরোক্ষ কর ব্যবস্থা আমূল পাল্টে ফেলা সরকারের কাছে নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ। ছোট সংস্থাগুলি এ ব্যাপারে এখনও তেমন প্রস্তুত নয় বলে জানা যাচ্ছে। এই আইন চালু করা নিয়ে কোনও গোলযোগ দেখা দিলে, তার প্রভাব কিন্তু শেয়ার বাজারে পড়বে। পুরো ব্যাপারটি মানুষের সড়গড় না-হওয়া পর্যন্ত অনেক পণ্যের বিক্রিবাটার উপরও এর প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। করের হার ঘোষিত হওয়ার পরে বিভিন্ন শিল্প এখনও লাভ-ক্ষতির অঙ্ক কষতে ব্যস্ত। জুলাইয়ের আগেই মজুত ভাণ্ডার খালি করার জন্য ভাল ছাড় দিচ্ছে বেশ কিছু শিল্প। ১,০০০ টাকা পর্যন্ত তৈরি পোশাকের উপর কর বসবে ৫%। এতে খুশি বস্ত্রশিল্প।

জিএসটি, ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ, ভারত-পাক সীমান্তে সংঘর্ষ ইত্যাদির উপর নজর রেখে চলেছে বাজার। এ সব বিষয় নিয়ে কিছুটা আশঙ্কা থাকলেও, সেনসেক্স কিন্তু ৩১ হাজার ছেড়ে নীচে নামছে না। ভাল বৃষ্টিপাত অর্থনীতিকে গতি দেবে, এই আশায় বর্ষার সঙ্গে সঙ্গেই সূচকও গুটিগুটি এগোচ্ছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top