বস্ত্র খাতে ২৬.৪৬ বিলিয়ন মার্কিন ডলার আয়

parliamentশেয়ারবাজার রিপোর্ট: বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, এক্সপোর্ট প্রমোশন বুরোর (ইপিবি) তথ্যানুযায়ী চলতি অর্থবছরে মে ২০১৭ পর্যন্ত বস্ত্রখাত থেকে অর্জিত বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ২৬.৪৬ বিলিয়ন মার্কিন ডলার।

বুধবার জাতীয় সংসদে মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

রহিম উল্লাহ’র (ফেনী-৩) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বস্ত্র ও পার্ট মন্ত্রণালয় পোশাক কৃর্তপক্ষের হিসেবে বস্ত্র পরিদফতর তৈরি পোশাক খাতে কতিপয় সেবা দিয়ে থাকে। সেবাসমূহের মধ্যে রেজিস্ট্রেশন, মেশিন ছাড়করণের সুপারিশ, অনাপত্তিপত্র, ইমপোর্ট পারমিট ও ওয়ার্ক পারমিট দিয়ে থাকে।

সোহবার উদ্দিনের (কিশোরগঞ্জ-২) তারকা চিহ্নিত অপর প্রশ্নের জবাবে তিনি জানান, পাট উৎপাদন মৌসুমে উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন পাট বীজ কৃষক পর্যায়ে সরবরাহ নিশ্চিত করতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন পাট অধিদফতর কর্তৃক উচ্চ ফলনশীল (উফশী) পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রকল্পের মাধ্যমে নির্বাচিত পাট চাষীদের ভিত্তি ও প্রত্যায়িত পাটবীজ, রাসায়নিক সারসহ অন্যান্য কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ ও চাষীদের উন্নত পাট ও পাটিবীজ উৎপাদনের কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top