শেষ ভাগে হাল ধরলো ব্যাংক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই আট ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো: প্রকৌশল, জ্বালানী ও বিদ্যুৎ, আর্থিক, সিরামিক, খাদ্য ও আনুষাঙ্গিক, আইটি, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র। তবে প্রথম পৌনে দুই ঘন্টার পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং শেষ দিকে ব্যাংক খাতের প্রভাবে ঘুড়ে দাঁড়ায় বাজার।  বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৩০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮০ পয়েন্ট কমে অবস্থান করে ১২৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০২৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৪৭ কোটি ২৫ লাখ ৯৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ১০ লাখ ৩২ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৬টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৬ লাখ ৭৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top