৬ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

report1শেয়ারবাজার ডেস্ক: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। এগুলো হলো: নিটল ইন্স্যুরেন্স, আরগন ডেনিমস, রূপালী ইন্স্যুরেন্স, ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নিটল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে নিটল ইন্স্যুরেন্সের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৮ কোটি ৭৪ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬১ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৭ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৩.১৯ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ১ কোটি ৬ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৪২ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাঁড়িয়েছে ৪ কোটি ১২ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১৫ শতাংশ বোনাস শেয়ার হিসেবে নিটল ইন্স্যুরেন্সের ইপিএস (diluted) দাঁড়িয়েছে ৩.১৪ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ২.৭৭ টাকা।

আরগন ডেনিমস:

সমাপ্ত অর্থবছরে আরগন ডেনিমসের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২৮ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৪৭ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ২২ কোটি ৬৮ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস ছিল ২.৭৪ টাকা (restated)। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ৬ কোটি ৬ লাখ ২০হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৭৩ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাড়িয়েছে ৪২ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ২০ শতাংশ বোনাস শেয়ার হিসেবে এ কোম্পানির ইপিএস (diluted) দাঁড়িয়েছে ২.৮৯ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ২.২৮ টাকা।

রূপালী ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে রূপালী ইন্স্যুরেন্সের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১০ কোটি ৭৭ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১০ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.৮০ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ৪৪ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.০৮ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাঁড়িয়েছে ৮ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ৫ শতাংশ বোনাস শেয়ার হিসেবে নিটল ইন্স্যুরেন্সের ইপিএস (diluted) দাঁড়িয়েছে ১.৭৯ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১.৭১ টাকা।

ইসলামী ব্যাংক:

সমাপ্ত অর্থবছরে ইসলামী ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা (excluding non-controlling interest) হয়েছে ৩৯৬ কোটি ৭৪ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৫০৩ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৩.১২ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় কমেছে ১০৬ কোটি ৩৩ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ০.৬৬ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাঁড়িয়েছে ২৩৮ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা।

স্ট্যান্ডার্ড ব্যাংক:

সমাপ্ত অর্থবছরে স্ট্যান্ডার্ড ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১২১ কোটি ৩৪ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৩ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১০১ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.৭৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ২০ কোটি ২৪ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৩৬ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাঁড়িয়েছে ৮৭ কোটি ৭৮ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১৫ শতাংশ বোনাস শেয়ার হিসেবে স্ট্যান্ডার্ড ব্যাংকের ইপিএস (diluted) দাঁড়িয়েছে ১.৮৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১.৫৪ টাকা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৭ কোটি ৬ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩১ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৭ কোটি ৩৬ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.৩৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় কমেছে ৩০ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ০.০৫ টাকা।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top