আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ জুন ২০১৭, সোমবার |

kidarkar

দুই বছর পেছাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ

t-20শেয়ারবাজার ডেস্ক: সদ্য শেষ হল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্ঠম আসর। আইসিসির পরবর্তী বৈশ্বিক ইভেন্ট ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ, যা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০১৮ সালে। তবে তা হচ্ছে না, ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ বিশ্বকাপই হতে যাচ্ছে আইসিসির পরবর্তী বৈশ্বিক আসর। কেননা ২০১৮ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন দুই বছর পেছানো হচ্ছে। এবার থেকে চর বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই। দুই বছর পিছিয়ে আসরটি অনুষ্ঠিত হবে ২০২০ সালে।

উদ্ভাবনের পর থেকেই প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়ে আসছে দর্শক জনপ্রিয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে মূল বিশ্বকাপের মতো এই আসরটিতেও আগামী আয়োজন থেকে থাকতে পারে ৪ বছর করে বিরতি। আন্তর্জাতিক দলগুলোর ব্যস্ততাই মূলত আইসিসিকে জমজমাট এই আসরে বিরতি বাড়ানোর তাড়না দিয়েছে।

আইসিসির বিশ্বস্ত এক সূত্র জানায়, ‘হ্যাঁ, এটা সত্যি যে আমরা ২০১৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করছি না। দেখুন, কোনো ভেন্যুও নির্ধারণ করা হয়নি। পেছানোর প্রাথমিক কারণ হচ্ছে, সদস্য দেশগুলোর অনেক বেশি দ্বিপাক্ষিক সিরিজ এই সময়ের মাঝে অনুষ্ঠিত হবে। ২০১৮ সালে টুর্নামেন্টটি আয়োজন করা সম্ভব ছিল না। এটি আয়োজন করা হবে ২০২০ সালে। আয়োজক হতে পারে দক্ষিণ আফ্রিকা অথবা অস্ট্রেলিয়া।’

আরও জানানো হয়, বড় আসরগুলো আয়োজনে অংশগ্রহণকারী দেশগুলোও লম্বা বিরতি চেয়েছে- ‘দ্বিপাক্ষিক সিরিজ ছাড়াও আরও একটি কারণ হল- কাছাকাছি সময়ে অনেকগুলো আইসিসি ইভেন্ট। সদস্য দেশগুলোও এদের মধ্যে বিরতি চেয়েছে।’

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.