সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দর যে কারণে বাড়ছে

cvoশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দর আজ ৮ শতাংশের বেশি বেড়েছে। এর ফলে কোম্পানিটি ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে অবস্থান করেছে। সোমবার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর ৮.৭৪ শতাংশ বেড়েছে।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জেও (সিএসই) সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দর আজ ৮.৭৪ শতাংশ বেড়েছে। তবে কোম্পানিটি দর বৃদ্ধির তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।

জানা যায়, জ্বালানি তেলে ভেজালের মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকির অভিযোগে সিভিও পেট্রোকেমিক্যালে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।  এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। উচ্চ আদালতের পরামর্শে দুই পক্ষ আলোচনার মাধ্যমে সম্প্রতি বিষয়টি নিষ্পত্তি করে এবং বিপিসি কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়।

বিপিসি সূত্রে জানা গেছে, অচলাবস্থা নিরসনের জন্য বিপিসি’র সঙ্গে সিভিও’র উর্ধ্বতন কর্তৃপক্ষের আলোচনা হয়েছে। নিষেধাজ্ঞার কারণে সিভিও সহ অন্য রিফাইনারি কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়। এতে দেশে পেট্রল ও অকটেন উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেকার হয়ে গেছে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী। এ অবস্থায় সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানিগুলোকে চালু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন চাওয়া হয়।

ইতিমধ্যে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেছে। এ কারণে প্রাথমিকভাবে সিভিও পেট্রোকেমিক্যাল থেকে কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। আর এতে কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দেখা গেছে।

দেখা গেছে, ডিএসইতে আজ সিভিও পেট্রোকেমিক্যালের ৫ লাখ ৩৯ হাজার ৯৪৩টি শেয়ার ১ হাজার ৩৯৮ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২৫৫ টাকা থেকে ২৬২.৪০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৬২.৪০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং দর ছিল ২৪১.৩০ টাকা, যা আজ ক্লোজিং হয় ২৬২.৪০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর বেড়েছে ২১.১০ টাকা বা ৮.৭৪ শতাংশ।

অন্যদিকে সিএসইতে আজ কোম্পানিটির ৫৯ হাজার ২১৮ শেয়ার ৪৫০ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২৫৮ টাকা থেকে ২৬৪.৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৬৪.৯০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং দর ছিল ২৪৩.৬০ টাকা, যা আজ ক্লোজিং হয় ২৬৪.৯০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর বেড়েছে ২১.৩০ টাকা বা ৮.৭৪ শতাংশ।

এদিকে ডিএসইতে আজ দর বৃদ্ধির তালিকায় অন্যান্য কোম্পানির মধ্যে গ্রীণডেল্টা ইন্স্যুরেন্সের ৬.৮১ শতাংশ, প্রাইম ব্যাংকের ৬.১৬ শতাংশ, মিথুন নিটিংয়ের ৫.৭৫ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটারের ৫.৩১ শতাংশ, আইএফআইএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ৪.৬৫ শতাংশ, ন্যাশনাল টিউবসের ৪.৬৪ শতাংশ, রিপাবরিক ইন্স্যুরেন্সের ৪.৬১ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ৪.০৮ শতাংশ এবং ঢাকা ইন্স্যুরেন্সের ৩.৯৮ শতাংশ শেয়ার দর বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top