আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জুন ২০১৭, বুধবার |

kidarkar

রাইট শেয়ার: পুঁজিবাজার থেকে ৪ কোম্পানি হাজার কোটি টাকা সংগ্রহ

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: ২০১৬-১৭ অর্থবছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি মোট ৮৫ কোটি ৮১ লাখ ৩৫ হাজার ৮৭৬টি  রাইট শেয়ার ছেড়েছে। প্রিমিয়ামসহ কোম্পানিগুলো মোট ১ হাজার ৪১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৪৩০ টাকা উত্তোলন করেছে। কোম্পানিগুলো হলো: আইডিএলসি ফিন্যান্স, সাইফ পাওয়ারটেক লিমিটেড, বিডি থাই এলমুনিয়াম এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইডিএলসি ফিন্যান্স লিমিটেড ১আর:২ (অর্থাৎ দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার) অনুপাতে রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। কোম্পানিটি প্রতিটি শেয়ারের বিপরীতে ১০ টাকা প্রিমিয়ামসহ মোট ২০ টাকা নির্ধারিত করে। কোম্পানিটি ১২ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার ৫৯৩টি রাইট শেয়ার ইস্যু করে ২৫১ কোটি ৩৬ লাখ ৭১ হাজার ৮৬০ টাকা উত্তোলন করে।

সাইফ পাওয়ারটেক লিমিটেড ১আর:১ (অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার) অনুপাতে রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। কোম্পানিটি প্রতিটি শেয়ারের বিপরীতে ৫ টাকা প্রিমিয়ামসহ মোট ১৫ টাকা নির্ধারিত করে। কোম্পানিটি ১১ কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৩৪৮টি রাইট শেয়ার ইস্যু করে ১৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ২২০ টাকা উত্তোলন করে।

বিডি থাই এলমুনিয়াম ১আর:১ (অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার) অনুপাতে রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। কোম্পানিটি কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া প্রতিটি শেয়ারের মূল্য ফেসভ্যালু ১০ টাকা নির্ধারিত করে। কোম্পানিটি ৫ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি রাইট শেয়ার ইস্যু করে ৫২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ২৮০ টাকা উত্তোলন করে।

আইএফআইসি ব্যাংক লিমিটেডে ১আর:১ (অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার) অনুপাতে রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয়। কোম্পানিটি কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া প্রতিটি শেয়ারের মূল্য ফেসভ্যালু ১০ টাকা নির্ধারিত করে। কোম্পানিটি ৫৬ কোটি ৩৮ লাখ ২১ হাজার ৯০৭টি রাইট শেয়ার ইস্যু করে ৫৬৩ কোটি ৮২ লাখ ১৯ হাজার ৭০ টাকা উত্তোলন করে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.