আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জুন ২০১৭, বুধবার |

kidarkar

ব্রণের সমস্যা দূর করবে রসুন!

rosunশেয়ারবাজার ডেস্ক: খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি, ঔষধি গুণের জন্য রসুনের কদর চিরকাল। কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করতে পারলে অসংখ্য রোগভোগ থেকে রক্ষা পাওয়া যায়। রসুন কাঁচা খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। খাওয়ার আগে রসুনের কোয়া বেটে বা ফালি করে কেটে নিয়ে ১৫ মিনিট সরিয়ে রাখতে হবে। রসুনের কোয়া বাটার পর যে রাসায়নিক বিক্রিয়া ঘটে তাতে, অ্যালিসিন সহজে হজম হতে সুবিধা হয়। মনে রাখতে হবে, সবচেয়ে বেশি ফল মিলবে যদি খালি পেটে কাঁচা রসুন খাওয়া যায়।

১. ব্রণের সমস্যা দূর করতে ব্যর্থ হলে তা গোঁড়া থেকে নির্মুল করার চেষ্টা করুন। দুই কোয়া রসুন হালকা গরম পানির সঙ্গে খেয়ে নিন, এটি রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। ফলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

২. ঠাণ্ডা-কাশি দূর করতে রসুনের জুরি মেলা ভার। প্রতিদিন মধু ও আদার সঙ্গে দুতিন কোয়া রসুন খান। এতে ঠাণ্ডা-কাশির প্রকোপ কমে যাবে।

৩. গবেষকদের মতে, রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যা বিভিন্ন ধরনের ক্যানসার যেমন- মূত্রাশয়, স্তন, পাকস্থলি ইত্যাদির বিরূদ্ধে কাজ করে।

৪. রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। নিয়মিত রসুন খেলে রক্তচাপ ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে।

৫. রসুনের রয়েছে ঔষধি গুণ। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদানের জন্য বেশ সুপরিচিত। মুখের ক্ষতসহ অন্যান্য সমস্যা সমাধানে রসুন সহায়তা করে।

৬. রসুনের ২-৩টি কোয়া কুচিয়ে নিন। তার সঙ্গে এক টেবিলচামচ মধু মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণ খেলে শরীর ফিট ও এনার্জিতে ভরপুর থাকবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.