আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুলাই ২০১৭, শনিবার |

kidarkar

২০০ কোটির মাইলফলকে ফেসবুক

facebook-now-lets-users-edit-posts-on-web-and-android-ios-supportশেয়ারবাজার ডেস্ক: বর্তমানের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা গত কয়েক বছর ধরে ব্যাপকভাবে বেড়ে গেছে। আর যা এখন ২০০ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলেছে ব্যবহারকারী সংখ্যা।

সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, ২০১৬ সাল পর্যন্ত এর গ্রাহক সংখ্যা ছিল ১৮৬ কোটিরও বেশি। এর মধ্যে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ২ কোটি ৪০ লাখ। কিন্তু সব মিলিয়ে এখন ফেসবুক ব্যবহারকারী ২০০ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে বলেন, ৩০ জুন ২০১৭ পর্যন্ত ফেসবুক কমিউনিটিতে এখন আনুষ্ঠানিকভাবে রয়েছে ২০০ কোটি ব্যবহারকারী।

তবে এতটা পাওয়ার পরও সন্তুষ্ট নন মার্ক জাকারবার্গ। ইউএসএ টুডেতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ২০০ কোটি ছাড়ালেও আমরা এখনো সবাইকে সংযুক্ত করতে পারিনি। সবচেয়ে যে বিষয়টি আমি চাই, তা হলো সবাইকে সংযুক্ত করা।

১৩ বছর আগে ২০০৪ সালে হার্ভার্ডের ডরমিটরিতে ফেসবুক প্রতিষ্ঠা করেছিলেন মার্ক জাকারবার্গ ও তার সহযোগীরা। ঘনিষ্ঠজনদের মধ্যে রয়েছেন কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিজ ও ক্রিস হিউজ। বিশ্বব্যাপী এই সামাজিক নেটওয়ার্কিংয়ের ওয়েবসাইটটি চালু করার পর বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন জাকারবার্গ।

২০১২ সালের অক্টোবরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আনুষ্ঠানিকভাবে ১০০ কোটি ছাড়ায়। অর্থাৎ, মাত্র পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে এর ব্যবহারকারীর সংখ্যা। আর এতে সমালোচকদের মুখে কুলুপ এঁটে দিল ফেসবুক।

মার্ক জাকারবার্গের হাত ধরে সামাজিক এ যোগাযোগ মাধ্যম মানুষের কাছে পৌঁছায়। বর্তমানে তিনিই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.