অর্ধবার্ষিকে পুঁজিবাজারের অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

bank copyশেয়ারবাজার রিপোর্ট: চলতি ২০১৭ বছরের প্রথমভাগে (জানুয়ারি-জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকেরই পরিচালন মুনাফা বেড়েছে। এর মধ্যে পরিচালন মুনাফায় সবচেয়ে বেশি উল্লম্ফন ঘটেছে রূপালী ব্যাংকে। আলোচিত সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা ৬৪৩ শতাংশ বেড়েছে। এদিকে মুনাফায় শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক।

ব্যাংকগুলোর ৩০ জুন শেষ হওয়া চলতি বছরের প্রথম ছয় মাসের হিসাবে এমন তথ্য উঠে এসেছে। তবে কয়েকটি ব্যাংকের হিসাব চূড়ান্ত না হওয়ায় সেগুলোর পরিচালন মুনাফা সম্পর্কিত তথ্য জানা যায়নি। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ব্যাংকের পরিচালন আয় থেকে ব্যয় বাদ দিয়ে পরিচালন মুনাফা বের করা হয়। এটি ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণসহ অন্যান্য প্রভিশন ও ট্যাক্স পরিশোধ করে তবেই একটি ব্যাংকের নিট মুনাফা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, চলতি বছরের প্রথম ছয় মাসে (অর্ধবার্ষিকে) দেশের অধিকাংশ ব্যাংকেরই খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে। সে হিসাবে খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণ করতে গিয়ে গত বছরের একই সময়ের তুলনায় অনেক ব্যাংকেরই নিট মুনাফা কমে যাবে।

জানা যায়, চলতি বছরের প্রথম ভাগে ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: এর পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ৫০ কোটি টাকা। যা এর আগের বছর একই সময়ে চিল ৮৬৬ কোটি টাকা। আর মুনাফায় প্রবৃদ্ধিতে সেরা হয়েছে রূপালী ব্যাংক। আলোচিত সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ২৬০ কোটি টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৩৫ কোটি টাকা। প্রবৃদ্ধি ঘটেছে ৬৪৩ শতাংশ।

একই সময়ে পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৪৬০ কোটি টাকা। যা ২০১৬ সালের প্রথম ভাগে ছিল ২৯৭ কোটি টাকা। ২০১৭ সালের প্রথম ভাগে ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা হয়েছে ৩০৬ কোটি টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২৭৯ কোটি টাকা।

একই ভাবে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা ৩২৫ কোটি টাকা, আগে ছিল ২৭৮ কোটি টাকা। ডাচবাংলা ব্যাংকেরন পরিচালন মুনাফা ৩৫০ কোটি টাকা, আগে ছিল ৩২৪ কোটি টাকা। আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ৩৬০ কোটি টাকা, আগে ছিল ৩৫০ কোটি টাকা। এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা ৩২০ কোটি টাকা, আগে ছিল ২৫৫ কোটি টাকা। এনসিসি ব্যাংকের পরিচালন মুনাফা ২৩৭ কোটি টাকা, আগে ছিল ২০১ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ১৭৩ কোটি টাকা, আগে ছিল ১৫৯ কোটি টাকা। প্রিমিয়ার ব্যাংকের পরিচালন মুনাফা ২৫০ কোটি টাকা, আগে ছিল ২০০ কোটি টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ২২২ কোটি টাকা, আগে ছিল ১৬৭ কোটি টাকা। মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ২০৯ কোটি টাকা, আগে ছিল ২০০ কোটি টাকা। সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ২৬৭ কোটি টাকা, আগে ছিল ২২৫ কোটি টাকা। ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ২৯৩ কোটি টাকা, আগে ছিল ২৫১ কোটি টাকা।

এদিকে পরিচালন মুনাফা কমেছে ন্যাশনাল ব্যাংকের। চলতি বছরের প্রথমভাগে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৩০০ কোটি টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৫৮৫ কোটি টাকা। অর্থাৎ মুনাফা কমেছে ৪৯ শতাংশ কমেছে। এছাড়া সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা সামান্য কমেছে। ২০১৭ সালের প্রথম ভাগে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৪১১ কোটি টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৪২০ কোটি টাকা। যমুনা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২০০ কোটি টাকা, যা এর আগের বছর ছিল ২০৪ কোটি টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top