বাজেটের সুবিধা ভোগ করবে যেসব কোম্পানি

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য প্রত্যক্ষভাবে কোনো প্রণোদনা না দেয়া হলেও অন্যান্য খাতে বেশ সুযোগ-সুবিধা দিয়েছে সরকার। যার ইতিবাচক প্রভাব ঘুরে ফিরে পুঁজিবাজারের ওপর পড়বে। তেমনই একটি প্রণোদনার নাম তৈরি পোশাক খাতের করপোরেট করের হার কমানো। আর এই করপোরেট করের হার কমানোর ফলে এই খাতের তালিকাভুক্ত ১৫ কোম্পানি বাজেটের সুবিধা ভোগ করবে।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক শিল্প খাতের করপোরেট করের হার ৫ শতাংশ কমানো হয়েছে। বাজেটে এ খাতের কর হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আর ৫ শতাংশ কর হার কমানো মানে কোম্পানিগুলোর মুনাফায় ইতিবাচক প্রভাব পড়া।

তবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪৮টি বস্ত্রখাতের কোম্পানি সেই সুবিধা পাচ্ছে না। এগুলোর মধ্যে কোম্পানির মধ্যে ১৩টি কোম্পানি তৈরি পোশাক শিল্প খাতের সঙ্গে জড়িত। আর এসব কোম্পানির করপোরেট করের হার ৫ শতাংশ কমেছে। কোম্পানিগুলো হলো: এপেক্স স্পিনিং, আরগন ডেনিমস, সিএনএ টেক্সটাইল, দেশ গার্মেন্টস, ড্রাগন সোয়েটার, এনভয় টেক্সটাইল, শাশা ডেনিমস,  ফারইষ্ট নিটিং, জেনারেশন নেক্সট, মিথুন নিটিং, স্টাইল ক্রাফট, তসরিফা ইন্ডাষ্ট্রিজ এবং এইচআর টেক্সটাইল। এছাড়া প্যাসিফিক ডেনিমস, ফ্যামিলিটেক্সও রয়েছে এই তালিকায়।

মোদ্দা কথা যাদের গার্মেন্টস রয়েছে সেসব কোম্পানির করের হার ৫ শতাংশ কমানোর ফলে এগুলোর মুনাফায় আগের বছরের তুলনায় ইতিবাচক প্রভাব পড়বে। যার সুবিধা বিনিয়োগকারীরা ভোগ করবে।

উল্লেখ্য, তৈরি পোশাক খাতে করপোরেট কর কমানোর ফলে উল্লেখিত কোম্পানির শেয়ার দরে ইতিবাচক প্রভাব বিরাজ করছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এপেক্স স্পিনিংয়ের শেয়ার দর ১১৪.৯০ টাকা, আরগন ডেনিমসের ৩৬.৮০ টাকা , সিএনএ টেক্সটাইলের ১০.৭০ টাকা, দেশ গার্মেন্টসের ৩৪৩ টাকা, ড্রাগন সোয়েটারের ২১.৭০ টাকা, এনভয় টেক্সটাইলের ৩৯.১০, শাশা ডেনিমসের ৬৯ টাকা,  ফারইষ্ট নিটিংয়ের ২৬.৬০ টাকা, জেনারেশন নেক্সটের ১০.২০ টাকা, মিথুন নিটিংয়ের ৪৮ টাকা, স্টাইল ক্রাফটের ১ হাজার ৩৪৭ টাকা, তসরিফা ইন্ডাষ্ট্রিজের ৩০ টাকা এবং এইচআর টেক্সটাইলের শেয়ার দর দাঁড়িয়েছে ৩৭ টাকা। এছাড়া প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর ২৫.৮০ টাকা এবং ফ্যালিমিটেক্সের শেয়ার দর দাঁড়িয়েছে ৮.৯০ টাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top