লক্ষ্যমাত্রার চেয়ে ৭৩ শতাংশ বেশি পুঁজিবাজারে বিনিয়োগ করেছে আইসিবি

icbশেয়ারবাজার রিপোর্ট: রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ২০১৬-২০১৭ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৭৩ শতাংশ বেশি শেয়ারবাজারে বিনিয়োগ করেছে।

আইসিবি’র সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক মো: ইফতেখার উজ জামান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বিদায়ী অর্থবছরে আইসিবি পুঁজিবাজারে ৪ হাজার ৫০০ কোটি টাকা নতুন বিনিয়োগ করেছে। আলোচিত সময়ে কর্ম সম্পাদন চুক্তিতে পুঁজিবাজারে নতুন বিনিয়োগের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৬০০ কোটি টাকা।

অর্থাৎ ১ হাজার ৯০০ কোটি টাকা বা ৭৩ শতাংশ বেশি বিনিয়োগ করেছে আইসিবি।

এ প্রসঙ্গে মো: ইফতেখার উজ জামান বলেন, পর্ষদের সিদ্ধান্তে শেয়ারবাজারের চাহিদা অনুযায়ী সহযোগীতার জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ হয়েছে। এবং করপোরেশনের সেই সক্ষমতা ছিল। এতে শেয়ারবাজারে আইসিবি’র অবস্থান শক্ত হয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান লক্ষ্য শেয়ারবাজারের উন্নয়নে সহায়তা করা।

তিনি আরো বলেন, শেয়ারবাজারে মৌলভিত্তি কোম্পানি এবং নিয়ম মেনে বিনিয়োগে ভাল মুনাফার সুযোগ রয়েছে।  চলতি ২০১৭-২০১৮ অর্থবছরেও আইসিবি’র ৪ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগের সক্ষমতা রয়েছে। তাছাড়া চলতি অর্থবছরে শেয়ারবাজারে সাড়ে ৪ হাজার কোটি টাকা বিনিয়োগের জন্য সরকারের সঙ্গে চুক্তি হয়েছে।

আইসিবি কর্মকর্তারা জানান, শেয়ারবাজারে সবমিলিয়ে আইসিবি’র প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ রয়েছে।

এদিকে শেয়ারবাজারে ভর করে ২০১৬-২০১৭ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে আইসিবির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২৫৪ শতাংশ বেড়েছে।

জুলাই’১৬ থেকে মার্চ’১৭ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) এককভাবে হয়েছে ৪.৩৩ টাকা এবং সমন্বিত ৫.৬৭ টাকা। এর আগের বছর একই সময়ে এককভাবে ইপিএস ছিল ১.০৩ টাকা এবং সমন্বিত ইপিএস ১.৬০ টাকা। দেখা যাচ্ছে আলোচিত সময়ের ব্যবধানে কোম্পানিটির ইপিএস এককভাবে ৩২০ শতাংশ এবং সমন্বিত ২৫৪ শতাংশ বেড়েছে।

সর্বশেষ ৩ মাসে (জানুয়ারি-মার্চ) কোম্পানির ইপিএস এককভাবে হয়েছে ২.৩১ টাকা এবং সমন্বিত ৩.৩৮ টাকা। গত বছর একই সময়ে এককভাবে শেয়ার প্রতি ০.১১ টাকা লোকসান এবং সমন্বিত ইপিএস ছিল ০.০৮ টাকা। অর্থাৎ আলোচিত সময়ের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত ইপিএস ৪১২৫ শতাংশ বেড়েছে।

এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে এককভাবে ৭১.০৮ টাকা এবং সমন্বিত ৮২.০৭ টাকা। যা ৩০ জুন, ২০১৬ শেষে ছিল এককভাবে ৪৬.৫৫ টাকা এবং সমন্বিত ৫৪.৭৪ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে এককভাবে ৩৬.৪০ টাকা এবং সমন্বিত ৩৬.২২ টাকা।

উল্লেখ্য, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক পদে চলতি দায়িত্বে রয়েছেন কামাল হোসেন গাজী। ১৯৭৬ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে এবং ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top