নতুন টাকার প্রবেশ: সরগরম পুঁজিবাজার

Editorial“আমি শেয়ার কিনলেই দর কমে যায়” অনেক বিনিয়োগকারীর মুখে শোনা এই কথাটির বিপরীতে এখনো কোনো যুক্তি খুঁজে পেলাম না। তবে মার্কেটের সঙ্গে জড়িত প্রত্যেককেই কারো না কারো সঙ্গে লিঙ্ক করে শেয়ার কেনা-বেচা করেন এটা নিশ্চিত। বাজার ঊর্ধ্বমুখী হলেই এক শ্রেণীর বিনিয়োগকারীর ‘জেড’ এর দিকে বেশি ঝোঁক দিতে দেখা যায়। “টাকা কামাইতে হইলে ‘জেড’ দিয়াই কামাইতে হইবো” কেউ কেউ এই থিউরিও ব্যবহার করেন। তবে যে যাই করুক না কেন সফলতা হচ্ছে মূল বিষয়। টেকনিক্যাল এনালাইসিস দিয়ে হোক কিংবা মামুদের দেয়া আইটেমেই হোক নিজের শেয়ার লাভ করাতে হবে সেটাই হচ্ছে টার্গেট। নগদ টাকা দিয়ে শেয়ার কিনে নিজের লোকসান কেউই চায় না।

চলতি বছরের জানুয়ারি মাসে মার্কেট খুব ভালো গরম ছিলো। এক হাজার, পনের’শ কিংবা দুই হাজার কোটির ওপর লেনদেন হয়েছে স্বাভাবিকের মতো। ফেব্রুয়ারির শুরুতে ঢিমেতাল থাকলেও শেষের দিকে ছিলো টান টান উত্তেজনা। যার রেশ পুরো মার্চ মাস জুড়েই ছিলো। তারপর এপ্রিল থেকে যে কুফা লাগা শুরু করলো তা শেষ হতে তিন মাস লাগলো। আর এই কুফা কাটিয়ে চলতি জুলাই মাসের শুরুই যেন জানুয়ারি মাসের পুনরাবৃত্তির আভাস দিতে শুরু করেছে। ইতিমধ্যে হাজার কোটির ওপর লেনদেন হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক থেকে ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ভালো পরিমাণ অঙ্কের টাকা পেয়ে আজ থেকেই বিনিয়োগ শুরু করেছে এমনটি খবর পাওয়া গেছে। বিদেশি বিনিয়োগ বাড়ছে। ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য যেসব কোম্পানি ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে তা ছিলো ইতিহাসের রেকর্ড। পুঁজিবাজারে বিনিয়োগ করলে ট্যাক্স রিবেট পাওয়া যায়। অন্যদিকে বছর শেষে ডিভিডেন্ড আর ক্যাপিটাল গেইনের বিষয়তো থাকছেই। এসব বিবেচনায় কোম্পানিগুলোর মুনাফার একটি বড় অংশ রিজার্ভে না রেখে পুঁজিবাজারে আসছে। অর্থাৎ বর্তমান মার্কেট নিয়ে বাজার সংশ্লিষ্ট সবাই আশাবাদী। মার্কেটে নতুন টাকা প্রবেশ করছে। সরগরম হয়ে উঠছে সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো।

তবে মার্কেট আরো ভালো হবে এই খবরে বিনিয়োগকারীদের অতিমাত্রায় ঝুঁকি নেয়া ঠিক হবে না। মার্জিন লোন থেকে এড়িয়ে চলুন। যে নিউজের ওপর ভিত্তির সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারে ঢুকছেন বা কেনার প্রস্তুতি নিচ্ছেন সেই নিউজ কতটুকু সত্য তা যাচাই করুন। প্রয়োজনে কোম্পানির ওয়েবসাইটের দেয়া নম্বরে যোগাযোগ করে কথা বলে নিবেন। গুজবের ধারই ধারবেন না। স্মার্ট বিনিয়োগকারীর পরিচয় দিন, টেনশনমুক্ত থাকুন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top