অতিরিক্ত সুবিধা নিতে রাজনীতিকে হাতিয়ার করছে বিজিএমইএ : টিআইবি

tib_thereport24শেয়ারবাজার রিপোর্ট: দেশের পোশাক প্রস্তুতকারী ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ’র নীতি নির্ধারণী পর্যায়ে রাজনৈতিক প্রভাব বিস্তারের মাধ্যমে বিভিন্ন অজুহাতে সরকারের কাছ থেকে অতিরিক্ত সুবিধা আদায় অব্যাহত রয়েছে।

ধানমণ্ডির মাইডাস সেন্টারে মঙ্গলবার দুপুরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ‘তৈরী পোশাক খাতে সুশাসন প্রতিষ্ঠায় গ্রহীত পদক্ষেপ : গত এক বছরের অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে দুর্নীতিবিরোধী এ সংস্থা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তৈরী পোশাক খাতে সুশাসন নিয়ে টিআইবির প্রতিবেদন (২০১৩) অনুসারে সরকার ও অন্যান্য অংশীজনের মধ্যে সমন্বহীনতা, দায়িত্বে অহবেলা, রাজনৈতিক প্রভাব, পারস্পারিক যোগসাজসে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি এ খাতে দুর্ঘটনা ও কমপ্লায়েন্স ঘাটতির অন্যতম কারণ।

২০১৪ সালের ফলোআপ গবেষণায় দেখা যায়, সরকার ও বিভিন্ন অংশীজন উল্লিখিত ৬৩টির মধ্যে ৫৪টি উদ্যোগ গ্রহণ করা হয়, যার মাধ্যমে ২৩টি উদ্যোগ বাস্তবায়ন সম্পন্ন করা হয়েছে।

এ ছাড়া গত এক বছরে কারখানা নিরাপত্তা অগ্রগতি হলেও শ্রমিক অধিকার ও শ্রমিকের চাকরিকালীন নিরাপত্তা এড়িয়ে যাওয়া হয়েছে।

২০১৪-১৫ সালে ৫৫টি বিষয়ে ৮০টি চলমান উদ্যোগের বাস্তবায়ন বিভিন্ন পর্যায়ে থাকলেও বাকি আটটি বিষয়ে এখনও পর্যন্ত কোনো উদ্যোগ গ্রহীত হয়নি। আর ২০১৪-১৫ সালে চলমান ৮০টি উদ্যোগের বাস্তবায়ন পর্যালোচনা করলে দেখা যায় ১৫ শতাংশ সম্পন্ন হয়েছে ও ৪৫ শতাংশ প্রত্যাশিত গতিতে চলমান রয়েছে; ধীরগতিতে বাস্তবায়িত হচ্ছে ১৫ শতাংশ ও স্থবির ২৫ শতাংশ।

দুর্ঘটনার প্রেক্ষিতে ক্ষতিপূরণের পরিমাপ নির্ধারণের জন্য কমিটি গঠিত হলেও এখনও ওই কমিটি কার্যক্রম শুরু করেনি।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখায়রুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ও রিসার্চ এ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান।

টিআইবির রিসার্চ এ্যান্ড পলিসি বিভাগের এ্যাসিসটেন্ট প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা মিনা ও প্রোগ্রাম ম্যানেজার মনজুর ই খোদা গবেষণা, পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেছেন।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top