শেয়ারবাজারে বিদেশিদের লেনদেনে নতুন মাইলফলক

foreign-tradeশেয়ারবাজার রিপোর্ট:  শেয়ারবাজারে বিদেশিদের লেনদেনের ক্ষেত্রে ২০১৬-১৭ অর্থবছর অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে নতুন মাইলফলক সৃষ্টি করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ এমন তথ্য জানিয়েছে।

এক্সচেঞ্জটি মনে করে, বিশ্বের যে কোন পুঁজিবাজারে বৈদেশিক লেনদেনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগ বাজারটির গভীরতা বাড়াতে এবং আস্থা তৈরীতে সহায়ক ভূমিকা রাখে।

ডিএসই জানায়, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১০ হাজার কোটি টাকা। যা ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ১ হাজার ৯২৫ কোটি টাকা বা ২৩.৮২ শতাংশ বেশী। ২০১৫-১৬ অর্থবছরে বিদেশিদের লেনদেনের পরিমাণ ছিল ৮ হাজার কোটি টাকা।

এদিকে বছর জুড়েই বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার কেনায় আগ্রহ ছিল বেশী। ২০১৬-১৭ অর্থবছরে বিদেশিরা ৬ হাজার ১৩৮ কোটি টাকার সিকিউরিটিজ কিনেছেন। বিপরীতে ৩ হাজার ৮৭০ কোটি টাকার সিকিউরিটিজ বিক্রি করেছেন। এর আগের হিসাব বছরে বিদেশিরা ৪ হাজার ২৬৭ কোটি টাকার সিকিউরিটিজ কিনেছিল এবং ৩ হাজার ৮১৬ কোটি টাকার সিকিউরিটিজ বিক্রি করেছিল।

এছাড়া ২০১৬-১৭ অর্থবছরে শেয়ারবাজারে বিদেশীদের প্রকৃত বিনিয়োগ গত অর্থবছরের চেয়ে ১ হাজার ৮১৬ কোটি টাকা বা ৪০২.২৭ শতাংশ বেড়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top