হেভিওয়েট কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে হেভিওয়েট অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে প্রায় ৬৯.৩৯ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৪ হাজার ৭৯১ কোটি ৩০ লাখ ২৭ হাজার ১২৫ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২ হাজার ৮২৮ কোটি ৪৮ লাখ ৩৯ হাজার ১২৯ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৬২ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ৯৯৬ টাকা বা ৬৯.৩৯ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯০.৪৮ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। বিদায়ী সপ্তাহে তালিকাভুক্ত ব্যাংক, আর্থিক, বিদ্যুৎ ও জ্বালানী ও ওষুধ খাতের কোম্পানিগুলোর অধিকাংশের দর বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ৪৩৮ কোটি ৩৯ লাখ ৯৮ হাজার ৭৯৯ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এমনকি বাজারে বিদেশী বিনিয়োগ নতুন মাইলফলক সৃষ্টি করেছে।

ডিএসইর তথ্যানুযায়ী, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১০ হাজার কোটি টাকা। যা ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ১ হাজার ৯২৫ কোটি টাকা বা ২৩.৮২ শতাংশ বেশী।

তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৬৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে রূপালী ব্যাংক, প্রাইম ব্যাংক, আইসিবি, লংকাবাংলা ফাইন্যান্স, ফারইস্ট ফাই্যান্স, বারাকা পাওয়ার, ফু-ওয়াং ফুড, কেয়া কসমেটিকস, ডোইরন পাওয়ার জেনারেশন ও বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর গত সপ্তাহে সবচেয়ে বেশি বেড়েছে। এমনকি সাপ্তাহিক ট্রার্নওভার ও গেইনারের তালিকায় থাকা বেশিরভাগ  এ ক্যাটাগরির কোম্পানি।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top