ব্যাংকে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে

bankশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ ব্যাংকের শেয়ারে বিদেশি বিনিয়োগ বেড়েছে, কমেছে ৫ ব্যাংকে। অপরদিকে ১১ ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, কমেছে ১০ ব্যাংকে। চলতি বছরের জুন মাসে ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমনটি জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, জুন মাসে বিদেশি বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে ব্র্যাক ব্যাংকে। মে মাসে ব্যাংকটির শেয়ারে বিদেশিদের বিনিয়োগ ছিল ৪১.৮৭ শতাংশ। জুন মাসে বিনিয়োগ ০.৯১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.৭৮ শতাংশে।

এছাড়া মে মাস থেকে জুন মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলো হলো- সিটি ব্যাংকে ৮.২৯ শতাংশ থেকে বেড়ে ৮.৭৪ শতাংশ; ঢাকা ব্যাংকে ০.১৫ শতাংশ থেকে বেড়ে ০.১৭ শতাংশ; আইএফআইসি ব্যাংকে ২.৩৪ শতাংশ থেকে বেড়ে ২.৯৯ শতাংশ; মার্কেন্টাইল ব্যাংকে ২.০৪ শতাংশ থেকে বেড়ে ২.৪৮ শতাংশ; ন্যাশনাল ব্যাংকে ৩.৫২ শতাংশ থেকে বেড়ে ৩.৭৭ শতাংশ; এনসিসি ব্যাংকে ০.৮৮ শতাংশ থেকে বেড়ে ০.৯৬ শতাংশ; ওয়ান ব্যাংকে ৬.৭৯ শতাংশ থেকে বেড়ে ৬.৮৪ শতাংশ; প্রাইম ব্যাংকে ২.১২ শতাংশ থেকে বেড়ে ২.৩০ শতাংশ; সাউথইস্ট ব্যাংকে ৬.২৬ শতাংশ থেকে বেড়ে ৬.৭৩ শতাংশ; ট্রাস্ট ব্যাংকে ১.৮৩ শতাংশ থেকে বেড়ে ১.৮৪ শতাংশ এবং উত্তরা ব্যাংকে ১.৮৬ শতাংশ থেকে বেড়ে ২.০৩ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

অপরদিকে জুন মাসে বিদেশি বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলো হলো-  এবি ব্যাংকে ২.৩৫ শতাংশ থেকে কমে ২.২৭ শতাংশ; আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ৩.০৪ শতাংশ থেকে কমে ২.৯৯ শতাংশ; ডাচবাংলা ব্যাংকে ০.৩০ শতাংশ থেকে কমে ০.২৬ শতাংশ; ইস্টার্ন ব্যাংকে ০.৫২ শতাংশ থেকে কমে ০.৫১ শতাংশ; ইসলামী ব্যাংকে ৩২.২৩ শতাংশ থেকে কমে ৩২.২০ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে মার্কেন্টাইল ব্যাংকে। মে মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.০৯ শতাংশ। জুন মাসে বিনিয়োগ ৪.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.২৯ শতাংশে। অপরদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে ইসলামী ব্যাংকে। মে মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৩ শতাংশ। জুন মাসে বিনিয়োগ ৩.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৯৮ শতাংশে।

জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলো হলো- এবি ব্যাংকে ২৮.১৬ শতাংশ থেকে বেড়ে ২৮.২৯ শতাংশ; ব্যাংক এশিয়ায় ৩৫.৬৩ শতাংশ থেকে বেড়ে ৩৬.১০ শতাংশ; সিটি ব্যাংকে ১৭.২০ শতাংশ থেকে বেড়ে ২১.৩৯ শতাংশ; ঢাকা ব্যাংকে ২৩.৯৩ শতাংশ থেকে বেড়ে ২৪.২৯ শতাংশ; ডাচবাংলা ব্যাংকে ৬.৩৬ শতাংশ থেকে বেড়ে ৬.৩৭ শতাংশ; আইএফআইসি ব্যাংকে ২২.৭০ শতাংশ থেকে বেড়ে ২৩.৬৬ শতাংশ; যমুনা ব্যাংকে ১০.৬৯ শতাংশ থেকে বেড়ে ১০.৮৩ শতাংশ; পূবালী ব্যাংকে ২৪.৮০ শতাংশ থেকে বেড়ে ২৪.৯৫ শতাংশ; সাউথইস্ট ব্যাংকে ২৯.৪১ শতাংশ থেকে বেড়ে ৩০.২৯ শতাংশ এবং উত্তরা ব্যাংকে ২৫.৫ শতাংশ থেকে বেড়ে ২৫.৯৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে।

অপরদিকে জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ১৬.৭৭ শতাংশ থেকে কমে ১৬.৩০ শতাংশ;  ব্র্যাক ব্যাংকে ৭.৭০ শতাংশ থেকে কমে ৭.১৭ শতাংশ; ইস্টার্ন ব্যাংকে ৪৩.৯৯ শতাংশ থেকে কমে ৪৩.১৩ শতাংশ; আইসিবি ইসলামী ব্যাংকে ১৫.৮৫ শতাংশ থেকে কমে ১৫.৭৪ শতাংশ; ন্যাশনাল ব্যাংকে ১৯.১১ শতাংশ থেকে কমে ১৮.৯২ শতাংশ; এনসিসি ব্যাংকে ১৭.৪০ শতাংশ থেকে কমে ১৭.৩৩ শতাংশ; ওয়ান ব্যাংকে ১৭.৬৬ শতাংশ থেকে কমে ১৭.৬৫ শতাংশ; প্রাইম ব্যাংকে ২৫.৩০ শতাংশ থেকে কমে ২৫.০৩ শতাংশ; শাহজালাল ইসলামী ব্যাংকে ৩৩.৬৭ শতাংশ থেকে কমে ৩৩.৩১ শতাংশ; ট্রাস্ট ব্যাংকে ১৮.২৩ শতাংশ থেকে কমে ১৮.০৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

Top