আজ: বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ইং, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুলাই ২০১৭, মঙ্গলবার |

kidarkar

আমরা নেটওয়ার্কের আইপিও আবেদনের তারিখ ঘোষণা

aamra networksশেয়ারবাজার রিপোর্ট: বুক বিল্ডিং পদ্ধতিতে ৩৫ টাকা নির্ধারণ করা শেয়ার বিনিয়োগকারীদের কাছে বিক্রির জন্য প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) আবেদনের জন্য তারিখ ঘোষণা করেছে আমরা নেটওয়ার্কস লি:। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি জানায়, আগামী ৬ আগস্ট, ২০১৭ তারিখ থেকে আমরা নেটওয়ার্কের আইপিও আবেদন শুরু হবে। চলবে ১৬ আগস্ট পর্যন্ত। আইপিও আবেদনের জন্য প্রতি ১০০ শেয়ারে ১ লট নির্ধারণ হয়েছে। যার মূল্য ৩ হাজার ৫০০ টাকা্।

আমরা নেটওয়ার্কস লিমিটেডের ১ কোটি ৫০ লাখ ৪১ হাজার ২০৯টি সাধারণ শেয়ার আইপিও এর মাধ্যমে ইস্যু করে ৫৬ কোটি ২৫ লাখ টাকা উত্তোলনের প্রস্তাবে অনুমোদন প্রদান করা হয়েছে। উল্লেখ্য, বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেকট্রনিক বিডিং এর মাধ্যমে কোম্পানিটির প্রতিটি ১০ টাকা ফেসভ্যালুর সাধারণ শেয়ারের কাট অফ প্রাইস ৩৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। মোট ইস্যুকৃত শেয়ারের ৬০ শতাংশ অর্থাৎ ৯০ লাখ ১৪ হাজার ৪২৩টি সাধারণ শেয়ার যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অনুকূলে প্রতিটি শেয়ার ৩৯ টাকায়  ইস্যু করা হবে। সাধারন বিনিয়োগকারীদের অবশিষ্ট ৪০ শতাংশ অর্থাৎ ৬০ লাখ ২৬ হাজার ৭৮৬টি সাধারণ শেয়ার ১০ শতাংশ ডিসকাউন্টে অর্থাৎ ৩৫ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, ইলিজিবল ইনভেস্টরদের ৫০ শতাংশ শেয়ার ৬ মাসের জন্য লকইন থাকবে। এর মধ্যে ২৫ শতাংশ শেয়ার ৩ মাস পর বিক্রি করতে পারবেন। বাকি ২৫ শতাংশ শেয়ার ৬ মাস পরে বিক্রি করতে পারবেন। আর এই লকইন পিরিওড শুরু হবে কোম্পানিটির প্রসপেক্টাস অনুমোদনের পর থেকে।

আইপিও এর মাধ্যমে কোম্পানিটি ৫৬ কোটি ২৫ লাখ টাকা উত্তোলন করে ব্যাংক ঋণ পরিশোধ, ব্যবসা সম্প্রসারণ, ডাটা সেন্টার ও ওয়াই-ফাই হটস্পট স্থাপন এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লি:। রেজিস্ট্রার টু দ্যা ইস্যু আইসিবি ক্যাপিটাল ্ম্যানেজমেন্ট

কোম্পানিটি আরো জানায়, প্রতিষ্ঠানটির বর্তমান মূলধন ৩৮ কোটি টাকা এবং শেয়ার সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। সে হিসেবে ২০১৬ সালে প্রথম ৬মাসে অর্থাৎ ৩০ জুন, ২০১৬ পর্যন্ত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৮ টাকা। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ বছরে ছিল ৩.১৬ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়াতে ২০১৩ সালে ৩৮১ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আর সে বছরই শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকা করেছিল।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার দর নির্ধারণের জন্য ৭২ ঘন্টার বিডিংয়ে ২৭২টি প্রাতিষ্ঠানিক বিডার ৬৯৩ কোটি ৭৩ লাখ ১১ হাজার ২০০ টাকায় ৩৩ কোটি ২৯ লাখ ৭০০টি শেয়ার কেনার জন্য বিডিং করেছে। সর্বোচ্চ ৪১ টাকা দরে ১ জন  ইনভেস্টর মাত্র ১০০টি শেয়ার কেনার জন্য বিডিং করেছে। আর সর্বনিম্ন ১২ টাকায় ১১ জন  ইনভেস্টর ২ কোটি ৭৩ হাজার ৩০০ শেয়ার কেনার জন্য বিডিং করেছে। এছাড়া সর্বোচ্চ ৯৪ ইনভেস্টর ১৫ টাকা দরে ১৫ কোটি ২ লাখ ১ হাজার ৪০০টি শেয়ার কিনার জন্য বিডিং করেছে।

উল্লেখ্য, আমরা নেটওয়ার্কস হচ্ছে ২০১৫ সালে সংশোধিত পাবলিক ইস্যু রুলসের আওতায় বিডিংয়ের জন্য অনুমোদন পাওয়া প্রথম কোম্পানি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.