আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

পৃথিবীর অবশিষ্ট উপজাতি!

upogatiশেয়ারবাজার ডেস্ক: সারা বিশ্ব জুড়ে নানা ধরণের সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে যা মানুষ অনুসরণ করে চলে। তবে এসবের মধ্যেও অনেক উপজাতি আছে যারা ধীরে ধীরে বিলুপ্ত হতে চলেছে। বিশ্বের অবশিষ্ট উপজাতিগুলির একটি তালিকা আপনাদের সামনে রাখছি আজকের এই প্রবন্ধে।

জিমি নেলসন, একজন ফটোগ্রাফার, তিন বছর ধরে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে ভ্রমণ করেছেন যেখানে বাইরের জগতের কোনও স্থান নেই। তিনি এই বিদ্যমান স্থায়ী উপজাতিগুলির অস্তিত্ব খুঁজে পাওয়ার চেষ্টা চালিয়েছেন যা এখনও পর্যন্ত বিলুপ্ত হয়নি।

আসুন বিলুপ্ত হওয়ার আগে দেখেনি উপজাতিগুলি কেমন ছিলঃ

১। আসারো জাতিঃ নিউ গিনির পাপুয়া অঞ্চলের উপজাতি এরা। এই উপজাতির লোকেরা প্রায়শই ঘুরে ঘুরে অন্যান্য গ্রামের মানুষকে ভয় দেখানোর জন্য কাঁদার মুখোশ ব্যবহার করে।

২। চীনা মাছধরা জাতিঃ চীনের গুয়াংসি অঞ্চলে এই উপজাতির বসবাস। এটি পৃথিবীর একমাত্র উপজাতি যারা এখনও পানকৌড়ির দ্বারা মাছ ধরার কৌশল ব্যবহার করে। পাখি নিয়ন্ত্রণ করার জন্য, এই জেলেরা পাখির গলার ভিতরে একটি ফাঁদ আটকে দেয় যাতে পাখিগুলি বড় মাছ গিলে না ফেলতে পারে।

৩। মাশাই জাতিঃ এই উপজাতিটি তানজানিয়ার। এটি প্রাচীনতম যোদ্ধা সংস্কৃতির একটি। এই উপজাতির যুবকরা একজন যোদ্ধা এবং সত্যিকারের পুরুষ হওয়ার দায়িত্ব শেখে।

৪। নেনেট জাতিঃ এই উপজাতির যাযাবর মানুষেরা রেইনডিয়ার পালক, যারা যমাল উপদ্বীপ জুড়ে ভ্রমণ করে। এই উপজাতিটি ১০০০ বছরেরও বেশি সময় ধরে বিদ্যমান এবং এরা শীতকালীন তাপমাত্রা -৫০ ডিগ্রি সেলসিয়াস থেকে +৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেঁচে থাকতে পারে।

৫। মাওরি গোষ্ঠীঃ এই উপজাতি নিউজিল্যান্ডের। তারা বহু দেবদেবীর পূজার্চনা করে। তারা বিশ্বাস করে যে পূর্বপুরুষ এবং অশরীরী আত্মারা সবসময় তাদের চারপাশে উপস্থিত থাকে এবং এই জাতির মানুষেরা খুবই পরোউপকারী হয়ে থাকে।

৬। গোরোকা গোষ্ঠীঃ এই উপজাতিটিও পাপুয়া, নিউ গিনির। তাদের খাদ্যের ভান্ডার প্রচুর, পরিবারের বন্ধন বেশ আঁটোসাঁটো এবং তারা প্রকৃতিকে সম্মান করে। তারা শিকারি, সংগ্রহকারী এবং কৃষক, ঠিক যেমনটা বিশ্বের ৯৯ শতাংশ উপজাতিরা করে থাকে। এই মানুষগুলিও চমৎকার মেকআপ এবং অলঙ্কার পরিধান করে থাকে প্রতিপক্ষের সঙ্গে মোকাবিলার জন্য।

৭। হুলি জাতিঃ এই জাতির বিভিন্ন গোষ্ঠী জমি, শূকর ও নারীদের জন্য বিবাদে জড়িয়ে পরে। তারা বৃহত্তম আদিবাসী গোষ্ঠীও। পৃথিবীতে উপস্থিত ‘হুলি ওয়িগমেন’, তাদের মুখগুলি হলুদ, লাল এবং সাদা রং করে থাকে। তারা তাদের নিজস্ব চুল থেকে পরচুল তৈরীর ঐতিহ্যর জন্য বিখ্যাত।

৮। ভানুয়াতু জাতিঃ এই জাতিটি রাহা লাভা দ্বীপ, টরবা প্রদেশের। তারা বিশ্বাস করে যে তাদের নৃত্যের মাধ্যমে অর্থ ও সম্পদ অর্জন করা যায়, যা তাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ।

৯। মুরসি জাতিঃ এই জাতি ইথিওপিয়ার। এই যোদ্ধারা তাদের শরীরের উপর ঘোড়ার খুরের আকৃতির ক্ষত দ্বারা চিহ্নিত। এই উপজাতির পুরুষদের ডান হাতে এই ক্ষত থাকে আর মহিলাদের বাম হাতে। যখন তারা সফল যোদ্ধা হয়ে ওঠে, তারা তাদের উরুতেও এমন চিহ্ন করে থাকে।

১০। মুসতাং জাতিঃ এই জাতি নেপালের। এই জাতির মানুষেরা খুব ধার্মিক এবং তাদের বেশিরভাগই এখনও বিশ্বাস করে যে পৃথিবী সমতল। এই উপজাতি বিলুপ্তির কাছে এবং এদের মধ্যেই সত্যিকারের তিব্বতি সংস্কৃতি আজও বিদ্যমান।

১১। কারো জাতিঃ এই জাতি ইথিওপিয়ার, যা আফ্রিকার গ্রেট রিফ্ট ভ্যালিতে অবস্থিত। এখানে আনুমানিক ২০০,০০০ আদিবাসী মানুষের বাস, যেখানে তারা নিজেদের মধ্যে সহস্র পণ্যের কেনাবেচা করে থাকে। তারা বন্দুক এবং বুলেট কেনা বেচার জন্য বিখ্যাত। -সূত্রঃ বোল্ডস্কাই।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.