আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

ইঁদুর নিধনে ৩২ মিলিয়ন ডলারের পরিকল্পনা

ratশেয়ারবাজার ডেস্ক: ইঁদুরের উৎপাতে অতিষ্ঠ নিউইয়র্ক সিটি। জনবহুল এ শহরের ম্যানহাটন, ব্রঙ্কস ও ব্রুকলিন এলাকায় এ উৎপাতের মাত্রা সবচেয়ে বেশি। এটা এমনই মাত্রায় গিয়ে ঠেকেছে যে এখন নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ ৩২ মিলিয়ন ডলার ব্যয়ে ইঁদুর নিধনের একটি পরিকল্পনা গ্রহণে বাধ্য হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, ২০১৮ সালের মধ্যে সবচেয়ে উপদ্রুত তিন এলাকার ৭০ শতাংশ ইঁদুর নিধন করা হবে।

নিউইয়র্ক সিটি মেয়র কার্যালয়ের তথ্যমতে, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ইঁদুরবিষয়ক অন্তত ১০ হাজার অভিযোগ জমা পড়েছে। ম্যানহাটন, ব্রুকলিন ও ব্রঙ্কসের মোট ২৪ হাজার স্থাপনার ১৫ শতাংশেই পাওয়া গেছে ইঁদুরের উপস্থিতির চিহ্ন।

ইঁদুরের উপস্থিতিকে স্বাস্থ্যঝুঁকি হিসেবে বিবেচনা করা হয়। একই সঙ্গে নগরজীবনে এর উপদ্রব প্লেগের মতোই ভয়াবহ। ইঁদুর নিধনে মরিয়া হয়ে ওঠা নিউইয়র্ক সিটি এখন গল্পের সেই হ্যামিলনের কথা মনে করিয়ে দিচ্ছে। ইঁদুরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্বয়ং মেয়র বিল ডি ব্লাসিও। এ বিষয়ে এক বিবৃতিতে তিনি বলেন, ‘নিউইয়র্ক সিটির স্বাভাবিক অধিবাসী হিসেবে আমরা ইঁদুরকে কোনোভাবেই মেনে নিতে পারি না।’

বিশ্বের অন্যতম জনবহুল এ শহরের মেয়র কার্যালয় জানিয়েছে, আগামী সেপ্টেম্বর থেকেই শুরু হবে ইঁদুর নিধন কার্যক্রম। শহরের পয়োনিষ্কাশন, উদ্যান ও স্বাস্থ্য বিভাগ এ পরিকল্পনা বাস্তবায়নে কাজ করবে। পরিকল্পনা অনুযায়ী, বরাদ্দ করা অর্থের বড় অংশ ব্যয় হবে বিভিন্ন অ্যাপার্টমেন্ট ভবন আধুনিকায়ন, বেসমেন্ট ফ্লোর পরিষ্কারসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে।

এ বিষয়ে নিউইয়র্ক সিটির স্যানিটেশন কমিশনার ক্যাথরিন গার্সিয়া রয়টার্সকে বলেন, ইঁদুর নিধনের সবচেয়ে উত্তম পন্থা হলো এর খাবারের উৎস ধ্বংস করা। আর এ জন্য সবার আগে প্রয়োজন সঠিক ও কার্যকর বর্জ্য ব্যবস্থাপনা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.