ক্লিয়ারিং ও সেটলমেন্ট কোম্পানি করতে কমিটি গঠন

Press Release (13.07.2017)শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ক্লিয়ারিং অ্যান্ড সেটলমেন্ট) বিধিমালা, ২০১৭ এর আলোকে নতুন ক্লিয়ারিং অ্যান্ড সেটলমেন্ট কোম্পানি গঠনের জন্য আজ ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর বোর্ড রুমে, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড এর প্রতিনিধিদের সমন্বয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম।

বৈঠকের শুরুতে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান নতুন কোম্পানির গঠন ও শেয়ার ধারনের কাঠামো, পরিচালনা পর্ষদ, অনুমোদিত মূলধন এবং কোম্পানির নিবন্ধিত কার্যালয়সহ আরও অন্যান্য বিষয় উপস্থাপন করেন। বৈঠকে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে উক্ত বিধিমালার আলোকে সিসিপি গঠনের জন্য সর্বসম্মতিক্রমে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট “সেন্ট্রাল কাউন্টার পার্টি (সিসিপি) ফরমেশন কমিটি” গঠন করা হয়। কমিটির সদস্যগণ হলেন ডিএসই’র দুইজন প্রতিনিধি, সিএসই, সিডিবিএল এবং ব্যাংকগুলোর একজন করে প্রতিনিধি। এই কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান।

এই কমিটি উক্ত বিধিমালার আলোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে ক্লিয়ারিং অ্যান্ড সেটলমেন্ট কোম্পানি দ্রুততম সময়ে গঠনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালক মোঃ শাকিল রিজভী, মোঃ হানিফ ভূইয়া, সিএসই’র চেয়ারম্যান ড. এ. কে. আব্দুল মোমেন, সিএসই’র পরিচালক মেজর (অবঃ) এমদাদুল ইসলাম, সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, সিডিবিএল এর ভাইস চেয়ারম্যান এ. কে. এম. নূরুল ফজল বুলবুল, ডিএসই’র কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান এবং সহকারি মহাব্যবস্থাপক ও হেড অব প্রোডাক্ট ও মার্কেট ডেভেলপমেন্ট মোহাম্মদ মনিরুজ্জামান মিয়া।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top