ক্যানসার রোধে লেবুর খোসার উপকারিতা!

labuশেয়ারবাজার ডেস্ক: লেবুর মধ্যে রয়েছে ভিটামিন বি৬, বি১, ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, পেকটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। লেবুর খোসার মধ্যেও রয়েছে এসব গুণ। নিচে লেবুর খোসার অজানা সব উপকারিতা সম্পর্কে আলোচনা করা হল-

১। আশ্চর্যজনক হলেও সত্যি যে, ক্যানসারের চিকিৎসায় লেবুর খোসা ব্যবহার করা হয়। এতে সালভেসট্রল কিউ৪০ রয়েছে, যা ক্যানসারের টিস্যুর সাথে লড়াই করতে কাজে আসে। এতে অ্যাসিডিক উপাদান থাকার কারনে শরীরের পিএইচ এর পরিমাণ ঠিক রাখে।

২। মুখের দুর্গন্ধ দূর করতে জুড়ি নেই লেবু বা কমলার খোসার। প্রতিদিন সকালে খালি পেটে এবং কিছুক্ষণ পরপর সারাদিন লেবু বা কমলার খোসা চিবাতে পারেন। এতে যেমন আপনার মাড়ি ভালো থাকবে তেমনি নিঃশ্বাসে থাকবে প্রাকৃতিক সজীবতা।

৩। আলমারি বা ওয়ারড্রবকে কীটপতঙ্গ থেকে মুক্ত রাখতেও লেবুর খোসার জুড়ি নেই। লেবুর শুকনো খোসা শুকিয়ে একটি ছোটো পলিপ্যাকে নিয়ে মোজা কিংবা অন্তর্বাসের ড্রয়ারে রেখে দিন। দুর্গন্ধ তো দূর হবেই, সাথে সাথে আপনার পোশাক হবে দারুণ সুরভিত।

৪। লেবুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ক্যালসিয়াম থাকে, যা আমাদের হাড়ের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। যার ফলে হাড়ের প্রদাহজনিত পলিয়ার্থিটাইটিস, অস্টিওপরোসিস এবং রিমিটয়েড আর্থ্রাইটিস রোগ সাড়াতে কার্যকরী এই লেবুর খোসা।

৫। জমে থাকা চা কিংবা কফির পট পরিষ্কার করতে পারেন লেবুর খোসা দিয়ে। এক্ষেত্রে কেটলিতে পানি নিয়ে লেবুর খোসা দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করতে হবে। এরপর ময়লা জায়গা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। ফ্রিজের ভেতরে দুর্গন্ধ এড়াতে রেখে দিতে পারেন দুই এক টুকরো লেবুর খোসা। এতে ফ্রিজ থাকবে লেবুর সুগন্ধময়।

৬। ওজন কমাতেও সাহায্য করে এই লেবুর খোসা। লেবুর খোসায় প্যাকটিন নামের একটি উপাদান রয়েছে যা ওজন কমাতে সহায়ক।

৭। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি লেবুর খোসা হজম শক্তিও বৃদ্ধি করে। এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top