ক্লান্তি দূর করে যে খাবার!

foodশেয়ারবাজার ডেস্ক: ক্লান্তি। এই দুটি শব্দের সঙ্গে আমাদের সম্পর্কের গভীরতা যেন দিন দিন বেড়েই চলেছে। ফলে দু মিনিট হাঁটতে না হাঁটতেই হাঁপিয়ে যাচ্ছি অনেকেই। সম্প্রতি প্রকাশিত একটি হেলথ রিপোর্ট অনুসারে পাঁচ জনের মধ্যে কম করে এক জন ক্রনিক ক্লান্তির শিকার এবং সবথেকে ভয়ের বিষয় হল ২৫-৩০ বছর বয়সিদের মধ্যেও এমন সমস্যা বাড়ছে।

সহজলোভ্য বেশ কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যা নিয়মিত খেলে এনার্জি বৃদ্ধি পাবে, ফলে ক্লান্তি দূর হবে।

১। কলাঃ পটাশিয়ামে ভরপুর এই ফলটি সকাল বিকাল খেলে ক্লান্তি ধারে কাছেও আসতে পারে না। পটাশিয়াম শর্করাকে ভেঙে এনার্জির যোগান ঠিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে কলায় উপস্থিত ভিটামিন বি, সি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং কার্বোহাইড্রেট দেহে পুষ্টির ঘাটতি হতে দেয় না। ফলে একাধিক রোগের প্রকোপ থেকেও শরীর রক্ষা পায়।

২। গ্রিন টিঃ গ্রিন টি ক্লান্তি দূর করতে দারুন কাজে আসতে পারে কিন্তু। এতে উপস্থিত পনিফেনলস, স্ট্রেস কমায়, সেই সঙ্গে শরীরে বিশেষ কিছু উপাদানের ঘাটতি মিটিয়ে শরীর এবং মস্তিষ্কের ক্লান্তি দূর করতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। গ্রিন টিতে অ্যান্টিঅক্সিডেন্ট সহ আরও এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজম শক্তির উন্নতিতেও সাহায্য করে থাকে।

৩। কুমড়ো বীজঃ ক্লান্তির সঙ্গে সফলভাবে লড়াই করতে এই প্রাকৃতিক উপাদানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন বি১, বি২, বি৫ এবং বি৬ সমৃদ্ধ এই প্রাকৃতিক খাবারটি খেলে শরীরে প্রোটিনের ঘাটতি দূর হয়। সেই সঙ্গে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রণ এবং কপারের চাহিদাও পূরণ করে।

৪। দইঃ প্রোটিন এবং কার্বোহাইড্রেট হল এনার্জির ঘাটতি দূর করার সবথেকে জরুরি দুটি উপাদান। আর এই উপাদান দুটি প্রচুর মাত্রায় রয়েছে দইয়ে। দিনে মাত্র ১ কাপ করে দই খাওয়া শুরু করুন। দেখবেন অল্প দিনেই ক্লান্তি দূর হবে।

৫। ওটমিলঃ এতে উপস্থিত কার্বোহাইড্রেট শরীরের এনার্জির ঘাটতি দূর করে। ফলে ক্লান্তির প্রশ্নই ওঠে না। কার্বোহাইড্রেট ছাড়াও ওটমিলে প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ভিটামিন বি ১-এর মতো উপাদানও থাকে। এগুলিও এনার্জির জোগানে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top