আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুলাই ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

প্রচুর বিনিয়োগ আসছে: পুঁজিবাজারে জোয়ার আসার ইঙ্গিত

bazarশেয়ারবাজার রিপোর্ট: বর্তমান পুঁজিবাজারকে ঘিরে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আস্থার কোনো কমতি নেই। গতমাসে প্রচুর বিদেশি বিনিয়োগ বেড়েছে। ক্রমান্বয়ে সামনে আরো অনেক বিনিয়োগ পুঁজিবাজারে যেন আসে সেই পরিস্থিতি তৈরি করছে নীতিনির্ধারণী মহল। আর এতে দীর্ঘদিন ধরে ভাটায় চলা পুঁজিবাজারে জোয়ার আসবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, পুঁজিবাজার এখন সুসময় বিরাজ করছে। বড় বিনিয়োগকারীরা কমদামি শেয়ারের দিকে বেশি ঝুঁকছেন। এসময় পুঁজিবাজারের মতো সেনসেটিভ জায়গায় কোনো নেতিবাচক মন্তব্য করা ঠিক হবে না বলে মনে করেন তারা।

আজ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও শেষ ৩০ মিনিটের ক্রয় প্রেসারে উত্থানে ফিরে সূচক। বৃহস্পতিবার সূচক বাড়লেও কমেছে ৪৬.২০ শতাংশ বা ১৫২টি কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় ৬৮ শতাংশ কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৬৩ লাখ ৩২ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৩১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ২১২১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ৬৯ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪৩২ কোটি ৯৫ লাখ ৬৬ হাজার টাকা বা ৬৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১১৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪১ কোটি ৯৯ লাখ ৯১ হাজার টাকা। যা আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৭১ কোটি ১৪ লাখ ২৯ হাজার টাকা। সে হিসেবে সিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ১৪ লাখ ৩৮ হাজার টাকা বা ৬৯.৪১ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.