আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুলাই ২০১৭, শুক্রবার |

kidarkar

সপ্তাহজুড়ে ১০ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Arthik Protibadon Reportশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি (এপ্রিল- জুন’১৭) সময়ের প্রথম প্রান্তিক ও (জানুয়ারি-জুন ১৭) দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলো হলো- বার্জার পেইন্টস, ম্যারিকো বাংলাদেশ, আইডিএলসি ফাইন্যান্স, বিআইএফসি, শাহজালাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডেল্টা ব্রাক হাউজিং, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স এবং গ্রামীণফোন লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বার্জার পেইন্টস: প্রথম প্রান্তিকে (এপ্রিল’১৭- জুন’১৭)  কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮.৪০ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল  ২২.৫২ টাকা। এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১০.১০ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৬৭.৯১ টাকা।

ম্যারিকো বাংলাদেশ: প্রথম প্রান্তিকে (এপ্রিল’১৭- জুন’১৭)  কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫.৭১ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৪.১৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১.৫৪ টাকা বা ১০.৮৯ শতাংশ।

এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২৩.০৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ৬৫.৮৮ টাকা। যা আগের বছরে একই সময়ে এনওসিএফপিএস ছিল ৭.৩২ টাকা এবং ৩১ মার্চ, ২০১৭ পর্যন্ত এনএভিপিএস ছিল ৫০.১৬ টাকা।

আইডিএলসি ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৭) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.৩৪ টাকা, শেয়ার প্রতি সমন্বিত কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৩.৭৫ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩০.৪৭ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ২.৫২ টাকা, সমন্বিত এনওসিএফপিএস ছিল ৪.৬৮ টাকা নেগেটিভ এবং ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ২৩.৭০ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.৮২ টাকা বা ৩২.৫৪ শতাংশ।

গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৬২ টাকা। যা আগের বছরে একই সময়ে সমন্বিত আয় ছিল ১.৪৯ টাকা।

বিআইএফসি: দ্বিতীয় প্রান্তিকে  (জানুয়ারি-জুন’১৭) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩.৪৫ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৫৮ টাকা এবং শেয়ার প্রতি দায় হয়েছে ০.৩০ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৩.৩৯ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৮০ টাকা এবং ৩০ জুন ২০১৬, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৬.৫৩ টাকা। সে হিসেবে কোম্পানিটির লোকসান বেড়েছে ০.০৬ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৭৫ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসান ছিল ১.৫৩ টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংক: জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে সমন্বিত ১.০৩ টাকা এবং এককভাবে ০.৮৭ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৮১ টাকা এবং এককভাবে ০.৮০ টাকা।

গত তিন মাসে (এপ্রিল-জুন) ব্যাংকটির ইপিএস হয়েছে সমন্বিত ০.৫২ টাকা এবং একক ভাবে ০.৪৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল সমন্বিত ০.৪৩ টাকা এবং এককভাবে ০.৪৪ টাকা।

আলোচিত সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে সমন্বিত ১৯.০৭ টাকা এবং এককভাবে ১৮.৩৭ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে সমন্বিত ০.৩৬ টাকা (মাইনাস) এবং এককভাবে ০.৩৪ টাকা (মাইনাস)।

গ্লোবাল ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে  (জানুয়ারি-জুন’১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস হয়েছে ০.৬১ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.২০ টাকা।

এছাড়া কোম্পানির শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৫৮ টাকা এবং শেয়ার প্রতি দায় হয়েছে ০.৩০ টাকা। যা আগের বছরে একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.৮০ টাকা এবং ৩০ জুন ২০১৬, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৬.৫৩ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.০১ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.০১ টাকা।

ডেল্টা ব্রাক হাউজিং: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৭৬ টাকা (restated)। যা আগের বছরে ইপিএস ছিল ৪.০৯ টাকা।  সে হিসেবে কোম্পানির শেয়ার প্রতি আয় বেড়েছে ০.৬৭ টাকা ্ বা ১৬.৩৮ শতাংশ।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৮০ টাকা (restated) এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩২.৭৩ টাকা (restated)। যা আগের বছরে একই সময়ে এনওসিএফপিএস ছিল ৭.৩৬ টাকা (নেগেটিভ) এবং  এনএভিপিএস ছিল ২৯.৬২ টাকা।

গত তিন মাসে (এপ্রিল-জুন১৭) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৩ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ১.৪৭ টাকা।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৭) কোম্পানিটির প্রকৃত মুনাফা হয়েছে ১৩ কোটি ৩৬ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.২৬ টাকা। এর আগের বছর একই সময়ে মুনাফা ছিল ১৩ কোটি ৯০ লাখ টাকা এবং ইপিএস ১.৩১ টাকা।

গত তিন মাসে কোম্পানিটির প্রকৃত মুনাফা ৭ কোটি ৪৫ লাখ টাকা এবং ইপিএস ০.৭০ টাকা। এর আগের বছর একই মুনাফা এবং ইপিএস ছিল।

এছাড়া শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.২৯ (মাইনাস) টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৮৪ টাকা।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮২ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.৪৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৫০ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১.০৬ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৩৫ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৬, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৭.৭০ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.২৬ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫২ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.৬৩ টাকা।

গ্রামীণফোন: জানুয়ারি থেকে জুন পর্যন্ত অনিরীক্ষিত হিসাব শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৭২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৭.৯২ টাকা। এছাড়া অর্ধবার্ষিকে কোম্পানির এনএভিপিএস হয়েছে ২৬.৫৯ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ২৩.২৩ টাকা।

এদিকে গত তিন মাসে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত ইপিএস হয়েছে ৫.৮৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৩.৭৭ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.