আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুলাই ২০১৭, রবিবার |

kidarkar

যে সকল স্থান সর্বোচ্চ পরিদর্শনের কেন্দ্রবিন্দু!

placeশেয়ারবাজার ডেস্ক: এমন অনেক জায়গা আছে যার সৌন্দর্য্য, মহোনীয় দৃশ্য দেখে আপনি অবাক হয়ে যাবেন। কিছুটা সময় নিজের জন্য ও পরিবারের জন্য ব্যয় করে ঘুরে আসুন পৃথিবীর অন্যতম সুন্দর স্থানগুলো। এসব স্থানে পর্যটকের ভিড় থাকে সারা বছর ধরেই। আসুন জেনে নেয়া যাক সে সকল স্থানের নাম-

১। হংকং:
হংকং বিশেষ প্রশাসনিক অঞ্চল গণচীনের দুইটি বিশেষ প্রশাসনিক অঞ্চলের একটি। আর অপর অঞ্চলটি হল মাকাউ। ২৬০ টিরও বেশি বিচ্ছিন্ন দ্বীপ নিয়ে গঠিত এই অঞ্চলটি। হংকং মুলত একটি দ্বীপ। হংকং ছিল ব্রিটিশ সাম্রাজ্যের একটি উপনিবেশ। এটি পৃথিবীর অন্যতম আর্থিক কেন্দ্র , প্রায় ৭ মিলিয়ন পর্যটক হংকং ভ্রমন করে প্রতি বছর।

২। প্যারিস:
ফ্রান্সের রাজধানী প্যারিস। শহরটি উত্তর ফ্রান্সে ইল-দ্য-ফ্রঁস অঞ্চলের প্রাণকেন্দ্রে সেন নদীর তীরে অবস্থিত। দুই হাজার বছরেরও বেশি ঐতিহ্যের অধিকারী এই নগরী বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র। ইল্‌-দ্য-ফ্রঁস্‌ তথা প্যারিস অঞ্চল ফ্রান্সের অর্থনীতির কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র। শহরটিতে অনেক উল্লেখযোগ্য দর্শনীয় স্থানসমূহের মধ্যে রয়েছে – আইফেল টাওয়ার, নোত্র্‌ দাম গির্জা, শঁজেলিজে সড়ক, আর্ক দ্য ত্রিয়োম্‌ফ, বাজিলিক দ্যু সক্রে ক্যর, লেজাভালিদ্‌, পন্তেওঁ, গ্রঁদ আর্শ, পালে গার্নিয়ে, ল্যুভ্র্‌, ম্যুজে দর্সে, ম্যুজে নাসিওনাল দার মোদের্ন ইত্যাদি। বিশ্বের সবচেয়ে বেশীসংখ্যক পর্যটকের গন্তব্যস্থল প্যারিস। প্রতি বছর প্রায় ১৪.৮ মিলিয়ন পর্যটক প্যারিস ভ্রমন করে।

৩। কুয়ালালামপুর:
মালয়েশিয়ার রাজধানী ও প্রধান শহর এটা। অনেক পর্যটকদের প্রিয় শহর এটি। পেট্রোনাস টুইন টাওয়ার পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দু যা ১৯৯৮-২০০৪ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে লম্বা ভবন বলে বিবেচিত ছিল। কুয়ালালামপুর হল মালয়েশিয়ার সাংস্কৃতিক, আর্থিক ও অর্থনৈতিক এর প্রান কেন্দ্র। প্রায় প্রতি বছর ৮.৯ মিলিয়ন পর্যটকের পদচারনায় মুখরিত হয় কুয়ালালামপুর।

৪। সিঙ্গাপুর:
সিঙ্গাপুর দক্ষিণ-পূর্ব এশিয়া মহাদেশের একটি দ্বীপ রাষ্ট্র। দেশটি মালয় উপদ্বীপের নিকটে অবস্থিত। সরকারি হিসেবে এর নাম প্রজাতন্ত্রী সিঙ্গাপুর। সিঙ্গাপুর পৃথিবীর অন্যতম বৃহত্তম অর্থনৈতিক ও পর্যটন কেন্দ্র। নানা দর্শনীয় স্থানে ভরপুর সিঙ্গাপুর। এখানে প্রতি বছর প্রায় ৯.৭ মিলিয়ন পর্যটক ভ্রমন করে।

৫। দুবাই:
দুবাইকে বলা হয় মধ্যপ্রাচ্যের প্রাণকেন্দ্র। মরুভুমি সিক্ত করে বানানো হয়েছে দুবাই শহর। দুবাই হল আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে একটি প্রদেশ। দুবাইয়ের প্রধান রাজস্ব আয় হচ্ছে পর্যটন ,রিয়েল এস্টেট এবং অর্থনৈতিক সেবা। প্রতি বছর প্রায় ৭.৬ মিলিয়ন পর্যটক ভ্রমন করে দুবাই।

৬। সাংহাই:
সাংহাই চীনের দক্ষিণাংশের একটি প্রধান শহর। চীনের সবচেয়ে জনবহুল শহরগুলির মধ্যে অন্যতম এই শহর। এই সাংহাই শহরে প্রতি বছর প্রায় ৬.৭ মিলিয়ন দর্শক ভ্রমন করে। সাংহাই কে মূলত চীনের বাণিজ্যিক রাজধানী বলা হয়। বাঁধ এবং শহরের ঈশ্বরের মন্দির পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দু।

৭। লন্ডন:
যুক্তরাজ্যের রাজধানী এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম শহর। এটি ইংল্যান্ডের টেম্‌স্‌ নদীর তীরে অবস্থিত। বর্তমান যুগেও লন্ডন পৃথিবীর অন্যতম প্রধান অর্থ-বাণিজ্য ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে চিহ্নিত হয়ে থাকে। দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে লন্ডন ব্রিজ, লন্ডন আই, লন্ডন চিড়িয়াখানা, প্রাকৃতিক ইতিহাস জাদুঘর, গ্লোব থিয়েটার, চার্লস ডিকেন্স যাদুঘর এবং মাদাম তুসো, বিগ বেন। প্রতি বছর প্রায় ১৪ মিলিয়ন পর্যটক লন্ডনে আসে এর সৌন্দর্য উপভোগ করতে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.