আজ: বুধবার, ১২ মে ২০২১ইং, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ এপ্রিল ২০১৫, বুধবার |


বুক বিল্ডিংয়ের দ্বিতীয় মকটেস্ট ২৭ এপ্রিল

pirce_up_dse_cseশেয়ারবাজার রিপোর্ট :  নতুন বুক বিল্ডিং পদ্ধতির সফটওয়্যার চালু করার ক্ষেত্রে দ্বিতীয় মক টেস্ট (মৌখিক পরীক্ষা) আগামী ২৬ এপ্রিল সকাল ১০ টায় শুরু হবে। দু’দিন ব্যাপী এই মকটেস্ট শেষ হবে ২৭ এপ্রিল বিকাল ৫ টায়।  এই মক টেস্টে ইলিজেবল ইন্সটিটেশনাল ইনভেস্টটরস (ইএলএলএস) অর্থাৎ যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে এসকল বিনিয়োগকারীদের মক টেস্টে অংশগ্রহণ করা আহবান জানানো হয়েছে। ইতিপূর্বে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এর লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগ এবং আইসিটি বিভাগ যৌথভাবে ১২ মার্চ ২০১৫ তারিখ থেকে বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তাদের জন্য ৪(চার) দিনব্যাপী “Demonstration Program of New Book Building Software and Data Transmission Software for New Public Issue Application Process”  এর আয়োজন করে। উল্লেখ্য যে বুক বিল্ডিং সিস্টেমকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে ডিএসই’র আইসটি বিভাগ নতুন সফটওয়্যার তৈরি করেছে, যা দুবাই ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ইনফোটেক প্রদত্ত বুক বিল্ডিং  সফটওয়্যারকে প্রতিস্থাপন করবে। নতুন এই সফটওয়্যারটিতে নতুন কিছু বৈশিষ্ট্য সংযোজন করা হয়েছে, যা ব্যবহারকারীদের সুযোগ সুবধা বৃদ্ধি করবে এবং খুব দ্রুত সময়ের মধ্যে রেগুলেটরি পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজন করা সম্ভব হবে ।

এর আগে গত ৭ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত বুক বিল্ডিংয়ের সফটওয়্যারের প্রথম মক টেস্ট চালু হয়।

জানা গেছে, সংশোধিত বুক বিল্ডিং পদ্ধতিতে, এনএভি ও পিই রেশিওর বাধ্যবাধকতা নেই। এ পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের লকইনের সময়সীমা ১৫ দিনের স্থলে ৪ মাস করা হয়েছে। এছাড়া একক প্রতিষ্ঠান সর্বোচ্চ ১০ শতাংশের স্থলে ৫ শতাংশ শেয়ার ধারণ করার সুযোগ পাবে। ইন্ডিকেটিভ প্রাইস অনুসারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শর্ত পূরণ করতে হবে। এক্ষেত্রে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৪০ শতাংশ কোটা দেয়া হয়েছে। তবে চূড়ান্ত ইন্ডিকেটিভ প্রাইস নির্ধারণের ক্ষেত্রে ৬ ক্যাটাগরির কমপক্ষে ২০টি প্রতিষ্ঠানের সমর্থন থাকতে হবে।

উল্লেখ্য, পূর্বের বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর জন্য বরাদ্দকৃত সিকিউরিটিজ ট্রেডিং শুরুর ১ম দিন থেকে ১৫ দিন পর্যন্ত লক-ইন পিরিয়ড ছিল।

বুক বিল্ডিং সফটওয়্যারের লিঙ্ক

 

শেয়ারবাজার/সা

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.