ব্যান্ড উইথ রপ্তানির খবরে সাবমেরিনের শেয়ারে চাঙ্গাভাব

Bsccl_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট: ভারতে ব্যান্ড উইথ রপ্তানির অনুমোদন পাওয়ার পর থেকে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিকমিউনিকেশন খাতের কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের শেয়ার দরে ঊর্ধমুখী প্রবণতা বিরাজ করছে। টানা দুই কার্যদিবস ধরে এই কোম্পানির শেয়ারের প্রতি আগ্রহ দেখাচ্ছে বিনিয়োগকারীরা।

গত ২০ এপ্রিল মন্ত্রিসভা বৈঠকে ভারতের সঙ্গে ‘এগ্রিমেন্ট বিটুইন ভারত সঞ্চার নিগাম লিমিটেড (বিএসএনএল) এ্যান্ড বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ফর লিজিং অব ইন্টারন্যাশনাল ব্যান্ডউইথ ফর ইন্টারনেট এ্যাট আখাউড়া (জিরো পয়েন্ট)’ শীর্ষক চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। চুক্তি অনুযায়ী ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ বিএসএনএলের কাছে বাণিজ্যিকভিত্তিতে লিজ দেওয়া হবে। এর মাধ্যমে বছরে ৯ কোটি ৪২ লাখ টাকা (এক দশমিক ২ মিলিয়ন ডলার) পাওয়া যাবে।

এর  পরদিন অর্থাৎ ২১ এপ্রিল মঙ্গলবার থেকে সাবমেরিন ক্যাবল কোম্পানির শেয়ারের দর বেড়ে চলছে এবং এই শেয়ার কেনার প্রতি অনেকেরই আগ্রহ সৃষ্টি হয়েছে। মঙ্গলবার কোম্পানিটির শেয়ারদর প্রায় ১১২.৮০ টাকা থেকে ১২৪ টাকায় উন্নীত হয় এবং ক্রেতা যথেষ্ট পরিমান থাকলেও বিক্রেতা না থাকার কারনে অনেক্ষণ  শেয়ারটি হল্টেড অবস্থায় ছিল। একই ভাবে আজ ‍বুধবার রিপোর্ট লেখার সময় পর্যন্ত কোম্পানিটির শেয়ারের একই চিত্র দেখা যিাচ্ছে।

গত এক মাসে কোম্পানিটির শেয়ারদর ছিল সর্বনিম্ন ১০৯.৬০ টাকা এবং সর্বোচ্চ ছিল ১২৬.৬০ টাকা। আরগত এক বছরে এর পরিমান ছিল সর্ব নিম্ন ৯১.১০ টাকা এবং সর্বোচ্চ ছিল ২০৪.৫০ টাকা।

২০১২ সালে তলিকাভূক্ত হওয়া বাংলাদেশ সাবমেরিন ক্যাবলেল অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৪৯ কোটি ৯০ লাখ টাকা।

কোম্পানিটির সর্বমোট ১৪ কোটি ৯৯ লাখ ১৪ হাজার ১০০টি শেয়ারের মধ্যে সরকারী বিনিয়োগ রয়েছে ৭৩.৮৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৯.৮১ শতাংশ, বিদেশী বিনিয়োগ ০.৫৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫.৮ শতাংশ শেয়ার।

 

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top