আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৭, মঙ্গলবার |

kidarkar

৭ কোম্পানির দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Arthik Protibadon Reportশেয়ারবাজার রিপোর্ট: দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি।  এগুলো হলো- গ্লাস্কো স্মিথক্লাইন, লিন্ডে বাংলাদেশ, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ইসলামী ফাইন্যান্স, ইউনাইটেড ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স এবং ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্লাস্কো স্মিথক্লাইন: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ১৭)  গ্লাস্কো স্মিথক্লাইনের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯.২৭ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৪২.৩৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮৩.৯৩ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৫.৩২ টাকা, এনওসিএফপিএস ছিল ৩.৯৫ টাকা এবং ৩০ জুন ২০১৬, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৮৬.৪৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ৬.০৫ টাকা বা ৩১.৪০ শতাংশ।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬১ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ৪.৭৬ টাকা।

লিন্ডে বাংলাদেশ: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ১৭) এ কোম্পানিটির ইপিএস হয়েছে ২৮.২৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩১.৮৮ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস কমেছে ৩.৬১ টাকা বা ১১.৩২ শতাংশ।

এছাড়া সর্বশেষ তিন মাসে (এপ্রিল’১৭-জুন’১৭) কোম্পানির ইপিএস হয়েছে ১২.১০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৫.১৪ টাকা।

এছাড়া অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৩৯.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৫.৬৬ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২৭.২০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২০৩ টাকা।

ফারইস্ট ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪.৪৩ টাকা। যা আগের বছর একই সময় লোকসান ছিল ১.৩৮ টাকা। সে হিসেবে কোম্পানির লোকসান আগের তুলনায় বেড়েছে ৩.০৫ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৭.৬৫ টাকা এবং শেয়ার প্রতি  কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৪.৪৩ টাকা (নেগেটিভ)। যা আগের বছরে একই সময়ে এনএভিপিএস ছিল ১২.৫৮ টাকা এবং এনওসিএফপিএস ছিল ০.৫৬ টাকা (নেগেটিভ)।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন১৭) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৬১ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৫৯ টাকা।

রিলায়েন্স ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ১৭) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৯ টাকা। আগের বছর একই সময় ছিল ২.০৪ টাকা। সে হিসেবে কোম্পানির আয় বেড়েছে ০.৪৫ টাকা বা ১৮.০৭ শতাংশ।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির  শেয়ার প্রতি  কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.০২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৭.৮৩ টাকা। যা আগের বছরে একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.২৪ টাকা এবং ৩০ জুন ২০১৬, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৪৭.৫১ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন১৭) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৬ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ১.২১ টাকা।

ইউনাইটেড ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন১৭) ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৮ টাকা। আগের বছর একই সময় ছিল ০.৮৬ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬.১৯ টাকা এবং শেয়ার প্রতি  কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.২৮ টাকা (নেগেটিভ)। যা আগের বছরে একই সময়ে এনএভিপিএস ছিল ১৬.৪৭ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৩.৪১ টাকা (নেগেটিভ)।

ইসলামী ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ১৭) ইসলামিক ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা। আগের বছর একই সময় ছিল ০.৫৬ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ০.১৭ টাকা বা ৩০.৩৫ শতাংশ।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির  শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৩.২০ টাকা এবং শেয়ার প্রতি  কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.৬৮ টাকা। যা আগের বছরে একই সময়ে এনএভিপিএস ছিল ১১.২২ টাকা এবং এনওসিএফপিএস ছিল ১০.৮০ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২১ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪২ টাকা।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড: দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন‘১৭) ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ০.৩৯ টাকা আর ইউনিট প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৪ টাকা।

এদিকে বাজার মূল্য অনুযায়ী ফান্ডটির ৩০ জুন, ২০১৭ পর্যন্ত ইউনিট প্রতি সম্পদ হয়েছে ১২.১৩ টাকা এবং ক্রয়মূল্য অনুযায়ী ৩০ জুন, ২০১৭ পর্যন্ত এনএভি হয়েছে ১১.২৯ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.