প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নজরে যেসব কোম্পানি

dseশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৯৭ কোম্পানির মধ্যে গত জুন মাসে ২৯৫টিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৫৬ কোম্পানিতে গত জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে।  সম্প্রতি ক্যাটাগরিভিত্তিক মাসওয়ারি শেয়ারধারণের তথ্য প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

তথ্যানুযায়ী, গত জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের।  জুন মাস শেষে এ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৩৩ শতাংশ বেড়ে ৩৬.৫৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৪.২৩ শতাংশ। এরপরেই রয়েছে রংপুর ডেইরি ফুড লিমিটেড। গত জুন মাস শেষে এ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.০৫ শতাংশ বেড়ে ৩৬.৪১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৩৬ শতাংশ।

এছাড়া গত জুনে এবি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৩ শতাংশ বেড়ে ২৮.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৮.১৬ শতাংশ। আমান ফিডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮১ শতাংশ বেড়ে ১৫.৩৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৪.৫৩ শতাংশ।  এ্যাপেক্স ফুডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩.৫৯ শতাংশ বেড়ে ১১.১৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৭.৬০ শতাংশ।

এ্যাপেক্স স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪২ শতাংশ বেড়ে ২২.০৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.৬৭ শতাংশ। এ্যাপোলো ইস্পাতের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৮ শতাংশ বেড়ে ২১.১৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.০৭ শতাংশ। ব্যাংক  এশিয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৭ শতাংশ বেড়ে ৩৬.১০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৫.৬৩ শতাংশ। বারাকা পাওয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৩ শতাংশ বেড়ে ১৭.৩৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৬.৫০ শতাংশ। বাটা সু’র প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫৮ শতাংশ বেড়ে ১৬.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৬.৩৯ শতাংশ।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.০১ শতাংশ বেড়ে ২০.৭৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.৭৫ শতাংশ। বিডি ল্যাম্পসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৩ শতাংশ বেড়ে ১৯.৪৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.১৫ শতাংশ। বিডি থাইয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৬ শতাংশ বেড়ে ৫.২১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৫.০৫ শতাংশ। বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৫৮ শতাংশ বেড়ে ৪.১৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১.৫৫ শতাংশ। বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৬ শতাংশ বেড়ে ১২.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.৫১ শতাংশ।

বিএসআরএম স্টীলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৫ শতাংশ বেড়ে ১৪.০৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.৮৮ শতাংশ। সিটি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৪.১৯ শতাংশ বেড়ে ২১.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.২০ শতাংশ। সিটি জেনারেল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৫৭ শতাংশ বেড়ে ৩২.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩১.০২ শতাংশ। ঢাকা ডাইংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩.০২ শতাংশ বেড়ে ২২.২৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.২১ শতাংশ। ড্যাফোডিল কম্পিউটারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১১.০৬ শতাংশ বেড়ে ১১.০৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৯.০৭ শতাংশ।

ঢাকা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৬ শতাংশ বেড়ে ২৪.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৩.৯৩ শতাংশ। ঢাকা ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০১ শতাংশ বেড়ে ১৬.৫৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৬.৫৩ শতাংশ। ডাচ বাংলা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০১ শতাংশ বেড়ে ৬.৩৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.৩৬ শতাংশ। এনভয় টেক্সটাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৪ শতাংশ বেড়ে ৩৫.৪৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৫.২৫ শতাংশ। ফারইস্ট ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬৯  শতাংশ বেড়ে ১০.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.১৪ শতাংশ।

ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৭  শতাংশ বেড়ে ৩৭.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৭.৭৯ শতাংশ। ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৩  শতাংশ বেড়ে ১৫.৬১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৫৮ শতাংশ। ফু-ওয়াং ফুডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৪  শতাংশ বেড়ে ১৯.১০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.০৬ শতাংশ। গ্লোডেন হাভের্স্ট এগ্রোর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ  ২.৩৮  শতাংশ বেড়ে ৪২.৪৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪০.০৬ শতাংশ।  জিএসপি ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১ শতাংশ বেড়ে ২২.৮৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.৮৪ শতাংশ।

হাইডেলবার্গ সিমেন্টের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩০ শতাংশ বেড়ে ২৬.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৬.৪২ শতাংশ। হা-ওয়েল টেক্সটাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৭ শতাংশ বেড়ে ৬.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.৮৮ শতাংশ। আইডিএলসি ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩১ শতাংশ বেড়ে ২১.১৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২০.৮৫ শতাংশ।  ইফাদ অটোসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬৭ শতাংশ বেড়ে ১৮.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৯১ শতাংশ। আইএফআইসি ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৯৬ শতাংশ বেড়ে ২৩.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২২.৭০ শতাংশ।

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬২ শতাংশ বেড়ে ২২.৬২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২২ শতাংশ। আইপিডিসি ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১০ শতাংশ বেড়ে ৭.৯২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৭.৮২ শতাংশ। জেএমআই সিরিঞ্জের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.২৬ শতাংশ বেড়ে ৯.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৮.২০ শতাংশ। লংকাবাংলা ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩ শতাংশ বেড়ে ২৮.১৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.১৩ শতাংশ। ম্যাকসন্স স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৭ শতাংশ বেড়ে ১৮.৭১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৮৪ শতাংশ।

ম্যারিকো বাংলাদেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ  ০.০৮ শতাংশ বেড়ে ২.৯৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২.৮৫ শতাংশ। মতিন স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ  ০.০৬ শতাংশ বেড়ে ৫১.৭৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৫১.৭০ শতাংশ। মার্কেন্টাইল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৪.২০ শতাংশ বেড়ে ১১.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৭.০৯ শতাংশ। মোজ্জাফর হোসেন স্পিনিং মিলসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.০৯ শতাংশ বেড়ে ২৭.৯৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৮৯ শতাংশ। মিউচ্যুয়ার ট্রাস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৬ শতাংশ বেড়ে ২০.০২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.১১ শতাংশ।

অলেম্পিক এক্সসরিজের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.০১ শতাংশ বেড়ে ২৩.৪৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২২.৪৩ শতাংশ। অলেম্পিক ইন্ডাস্ট্রিজের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৭ শতাংশ বেড়ে ১২.২৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.০১ শতাংশ। ওরিয়ন ফার্মার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৩ শতাংশ বেড়ে ৪০.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪০.৯২ শতাংশ। প্যাসিফিক ডেনিমসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৫ শতাংশ বেড়ে ১৯.২৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯ শতাংশ। পেনিনসুলা চিটাগাংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৫.৬১ শতাংশ বেড়ে ১৮.৮০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.১৯ শতাংশ।

ফিনিক্স ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৩ শতাংশ বেড়ে ২২.২১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২২.১৮ শতাংশ। পপুলার লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৪ শতাংশ বেড়ে ২০.১৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.৭২ শতাংশ। প্রিমিয়াম সিমেন্টের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১০ শতাংশ বেড়ে ২৫.০৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৩০ শতাংশ। পূবালী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৫ শতাংশ বেড়ে ২৪.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৪.৮০ শতাংশ। আরএকে সিরামিকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৬ শতাংশ বেড়ে ১২.৭৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.৬৯ শতাংশ।

শাশা ডেনিমসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২০ শতাংশ বেড়ে ১৫.৭৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৫৬ শতাংশ। সোস্যাল ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৮ শতাংশ বেড়ে ২৯.১৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৮.৮৯ শতাংশ। সিঙ্গার বাংলাদেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৩৩ শতাংশ বেড়ে ১১.৮৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.৫৬ শতাংশ। সাউথইস্ট ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৮ শতাংশ বেড়ে ৩০.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৯.৪১ শতাংশ। তিতাস গ্যাসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৫ শতাংশ বেড়ে ১৩.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.৫৭ শতাংশ।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮১ শতাংশ বেড়ে ১৩.৪২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.৬১ শতাংশ। ইউনিয়ন ক্যাপিটালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৫৯ শতাংশ বেড়ে ১৬.২৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩০.০৪ শতাংশ। ইউনিক হোটেলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৪ শতাংশ বেড়ে ৩০.২৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩০.০৪ শতাংশ। ইউনাইটেড এয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৪৮ শতাংশ বেড়ে ২৬.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৪৮ শতাংশ। ইউনাইটেড ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৭ শতাংশ বেড়ে ১৯.৮০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.৩৩ শতাংশ।

উত্তরা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৮ শতাংশ বেড়ে ২৫.৯৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৫৫ শতাংশ। এশিয়া লিমিটেডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৫ শতাংশ বেড়ে ২৯.৩৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৮.৮৮ শতাংশ। এশিয়া ফরমুলেশন প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৭০ শতাংশ বেড়ে ২১.০২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২০.৩২ শতাংশ। এফএসসি এগ্রোর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৭.৩০ শতাংশ বেড়ে ৩৮.৪৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩১.১৫ শতাংশ। আফতাব অটোমোবাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩০ শতাংশ বেড়ে ৩৬.০১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৫.৭১ শতাংশ।

অগ্রী সিস্টমের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৭৭ শতাংশ বেড়ে ১০.৭৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.০১ শতাংশ। অগ্রণী ইন্স্যুরেন্স প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০২ শতাংশ বেড়ে ৩৫.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৫.৬১ শতাংশ। আলহাজ্ব টেক্সটাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৩৭ শতাংশ বেড়ে ১৯.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.২৬ শতাংশ। আনলিমা ইর্য়ানের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৭৩ শতাংশ বেড়ে ৭.৪৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.৭১ শতাংশ। এপেক্স ট্যানারীর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২১ শতাংশ বেড়ে ১৫.৯৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৭৮ শতাংশ।

আজিজ পাইপসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৫২ শতাংশ বেড়ে ৬.১৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪.৬৬ শতাংশ। বঙ্গজের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০২ শতাংশ বেড়ে ৮.২৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৮.২৮ শতাংশ। বিডিকম অনলাইনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৫ শতাংশ বেড়ে ১৮.২৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৯০ শতাংশ। বেঙ্গল উন্ডসোরের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৮ শতাংশ বেড়ে ২২.৪১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২২.৩৩ শতাংশ। বিআইএফসির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৮ শতাংশ বেড়ে ৩৮.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৮.৩০ শতাংশ।

বাংলাদেশ শিপিং করপোরেশনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৯০ শতাংশ বেড়ে ২২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২০.১০ শতাংশ। সেন্টাল ফার্মাসিটিক্যালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৫৪ শতাংশ বেড়ে ১৩.৩৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.৮২ শতাংশ। সিএমসি কামালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৭ শতাংশ বেড়ে ১৪.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৪.৪৬ শতাংশ। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৫ শতাংশ বেড়ে ৪৩.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪৩.৫৭ শতাংশ। সিভিও পেট্রোকেমিক্যালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩.০৯ শতাংশ বেড়ে ১৮.৫৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৪৪ শতাংশ।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৩ শতাংশ বেড়ে ২১.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.১৬ শতাংশ। ডেল্টা স্পিনার্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৬ শতাংশ বেড়ে ১৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৮ শতাংশ। দেশ বন্ধু পলিমারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৯ শতাংশ বেড়ে ৭.২৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৭.০৪ শতাংশ। ডোরিন পাওয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩.৬৬ শতাংশ বেড়ে ১৩.৮৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.২২ শতাংশ। দেশ গার্মেন্টসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪২২শতাংশ বেড়ে ৬.৩৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.১১ শতাংশ।

ড্রাগণ সোয়েটারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.১৬ শতাংশ বেড়ে ১৯.৯০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৮.৭৪ শতাংশ। ইস্টার্ন ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৪ শতাংশ বেড়ে ২৫.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৪৩ শতাংশ। ইসল্যান্ড ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৮ শতাংশ বেড়ে ৩১.৩২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩১.১৪ শতাংশ। ইস্টার্ন ক্যাবলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৩ শতাংশ বেড়ে ১৭.৭১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৫৮ শতাংশ। ইস্টার্ন হাউজিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৩ শতাংশ বেড়ে ২৫.৪০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৪.৫৭ শতাংশ।

এমারাল্ড অয়েলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৬৭  শতাংশ বেড়ে ৯.২৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৭.৬১ শতাংশ। ফার কেমিক্যালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৮ শতাংশ বেড়ে ২৭.২০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৬.৭২ শতাংশ। ফেডারেল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৪ শতাংশ বেড়ে ৬.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.২২ শতাংশ। ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৪ শতাংশ বেড়ে ১১.৮৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১১.৫৫ শতাংশ। ফার্স্ট ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৯৯ শতাংশ বেড়ে ১৬.৮৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৮৮ শতাংশ।

ফরচুন সুজের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.২৬ শতাংশ বেড়ে ১১.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১১.৩১ শতাংশ। ফু-ওয়াং সিরামিকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.২৬ শতাংশ বেড়ে ৩৮.৩১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৭.০৫ শতাংশ। জিবিবি পাওয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫৭ শতাংশ বেড়ে ১২.০৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১১.৪৬ শতাংশ। জেমিনি সী ফুডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৬৬ শতাংশ বেড়ে ৫.১৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩.৫১ শতাংশ। গ্লোবাল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.২৯ শতাংশ বেড়ে ৩৪.৩৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩২.৯৮ শতাংশ।

গ্লোডেন সনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬৮ শতাংশ বেড়ে ১৯.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.২৯ শতাংশ। জিপিএইচ ইস্পাতের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৪ শতাংশ বেড়ে ১১.৩৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১১.১৪ শতাংশ। ইবনে সিনার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫০ শতাংশ বেড়ে ১৭.৯০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৪০ শতাংশ। ইনটেক অনলাইনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৯০ শতাংশ বেড়ে ১৯.১২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২০.০২ শতাংশ। যমুনা ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৪ শতাংশ বেড়ে ১০.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.৬৯ শতাংশ।

আইটি কনসালটেন্টের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১৮ শতাংশ বেড়ে ২১.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.২৮ শতাংশ। কর্ণফুলী ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১০ শতাংশ বেড়ে ১৪.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৪.৬২ শতাংশ। কেডিএস এক্সসরিজের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩২ শতাংশ বেড়ে ৬.৭০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.৩৮ শতাংশ। কহিনুর কেমিক্যালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৩১ শতাংশ বেড়ে ১৬.১৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.৮৭ শতাংশ। লিনডে বিডির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১০ শতাংশ বেড়ে ২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৮.৯০ শতাংশ।

মালেক স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৬ শতাংশ বেড়ে ৩২.১৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩১.৭৯ শতাংশ। মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৯ শতাংশ বেড়ে ৪০.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪০ শতাংশ। মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৫.২২ শতাংশ বেড়ে ৪২.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩৭.১৩ শতাংশ। মেট্রো স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.২৫ শতাংশ বেড়ে ১৪.৭০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.৪৫ শতাংশ। মিথুন নিটিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০২ শতাংশ বেড়ে ১০.১৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.১৬ শতাংশ।

মেঘনা পেট্রোলিয়ামের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৭ শতাংশ বেড়ে ৩১.৫৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৩১.৪৮ শতাংশ। নাভানা সিএনজির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.২৬ শতাংশ বেড়ে ২৫.৪৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৩.১৯ শতাংশ। ন্যাশনাল হাউজিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩১ শতাংশ বেড়ে ১৬.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৬.৫২ শতাংশ। নিটল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০২ শতাংশ বেড়ে ২০.৩৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২০.৩২ শতাংশ। নদার্ণ জেনারেল ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৩ শতাংশ বেড়ে ৪৩.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪৩.৪০ শতাংশ।

ন্যাশনাল পলিমারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩০ শতাংশ বেড়ে ১০.০২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৯.৭২ শতাংশ। ন্যাশনাল টিউবসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৭৯ শতাংশ বেড়ে ১৬.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.৯৩ শতাংশ। প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩.৮৯ শতাংশ বেড়ে ২৭.১৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৩.৩৬ শতাংশ। পিপলস ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩২ শতাংশ বেড়ে ২৭.২৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৬.৯৭ শতাংশ। ফিনিক্স ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০১ শতাংশ বেড়ে ২৯.৭২ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৯.৭১ শতাংশ।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২১ শতাংশ বেড়ে ২৩.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৩.৪৫ শতাংশ। প্রিমিয়াম ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫৩ শতাংশ বেড়ে ১৭.৭৯ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.২৬ শতাংশ। প্রিমিয়াম লিজিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫১ শতাংশ বেড়ে ৯.৮০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৯.২৯ শতাংশ। প্রাইম ফাইন্যান্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৮ শতাংশ বেড়ে ১৭.৯০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৭.৪২ শতাংশ। প্রাইম ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮২ শতাংশ বেড়ে ২২.২০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২১.৩৮ শতাংশ।

প্রাইম লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৫ শতাংশ বেড়ে ৪১.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৪১.৯০ শতাংশ। প্রগেসিভ লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৭ শতাংশ বেড়ে ২৪.৩৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৪ শতাংশ। প্রভাতি ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৮৭ শতাংশ বেড়ে ২১.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৯.৭৬ শতাংশ। প্যারামাউন্ট টেক্সেটাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৭৬ শতাংশ বেড়ে ৮.০৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৬.২৮ শতাংশ। কাশেম ডাইসেলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৭৪ শতাংশ বেড়ে ১৫.৫৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.৮০ শতাংশ।

রহিম টেক্সটাইলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২৯ শতাংশ বেড়ে ১.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১.৩৫ শতাংশ। আরএন স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৩৬ শতাংশ বেড়ে ১২.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.০৭ শতাংশ। সাইফ পাওয়ারটেকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬৯ শতাংশ বেড়ে ১৫.৭৮ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৫.০৯ শতাংশ। সায়হাম কটনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৮ শতাংশ বেড়ে ২৫.০৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৪.৯৫ শতাংশ। এস আলম কোল্ড রোস্ট স্টীলের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.০৯ শতাংশ বেড়ে ২৮.৭৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৮.৬৭ শতাংশ।

সালভো কেমিক্যালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৪৫ শতাংশ বেড়ে ১৪.০৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১২.৫৮ শতাংশ। শমরিতা হাসপাতালের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৮ শতাংশ বেড়ে ২৭.৯৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৭.৪৫ শতাংশ। সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.১১ শতাংশ বেড়ে ২২.২৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৭.৪৫ শতাংশ। সামিট অ্যালায়েন্স পোর্টের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৮৭ শতাংশ বেড়ে ১১.৭১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১০.৮৪ শতাংশ। সোনার বাংলা ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৫৪ শতাংশ বেড়ে ২৫.৮৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৫.৩০ শতাংশ।

শাহজিবাজার পাওয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৭৬ শতাংশ বেড়ে ১২.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১১.৯৮ শতাংশ। সানলাইফ ইন্স্যুরেন্সের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.২১ শতাংশ বেড়ে ২৬.২১ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৬ শতাংশ। তুং হাইং নিটিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২.৫৮ শতাংশ বেড়ে ১০.৭৭ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ৮.১৯ শতাংশ।  ওয়েস্টান মেরিন শিপ ওর্য়াডের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৯০ শতাংশ বেড়ে ১৫.২৩ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৩.৩৩ শতাংশ।

ইয়াকিন পলিমারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৪৭ শতাংশ বেড়ে ১৭.৬০ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ১৬.১৩ শতাংশ। জাহিন স্পিনিংয়ের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৬৬ শতাংশ বেড়ে ২৪.৮৬ শতাংশে দাঁড়িয়েছে। যা মে মাস শেষে ছিল ২৪.২০ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top