পুঁজিবাজারে স্থিতিশীলতার জন্য ব্যাংকগুলোর প্রতি রুটিন মতো কড়া নজরদারী রাখছে কেন্দ্রীয় ব্যাংক

ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট: আজ ২০১৭-২০১৮ হিসাব বছরের প্রথম ভাগের (৬ মাস) জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। মুদ্রনীতি প্রতিবেদনে কেন্দ্রীয় ব্যাংক জানায় পুঁজিবাজারে স্থিতিশীলতার জন্য ব্যাংকগুলোর কার্যক্রমের প্রতি রুটিন মতো কড়া নজরদারী হচ্ছে। আর অতীত থেকে শিক্ষা নিয়ে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক।

মুদ্রানীতি প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাজারের তত্বাবধানে কাজ করছে। পাশাপাশি পুঁজিবাজারে ব্যাংকগুলোর সহযোগী প্রতিষ্ঠানের কার্যক্রম জোরালো পর্যবেক্ষণ করছে কেন্দ্রীয় ব্যাংক। যাতে পুঁজিবাজারে মূল ব্যাংকের বিনিয়োগ আইনি সীমা (এক্সপোজার লিমিট) অতিক্রম না করে। এতে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ আইনি সীমার মধ্যে রয়েছে। তাই তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের মূল্য বৃদ্ধিতে ব্যাংকের প্রভাব অনেকটাই কমেছে।

মুদ্রনীতি প্রতিবেদনে আরো বলা হয়েছে, শেয়ারবাজারের মূল্য সূচক ডিএসইএক্স জুন, ২০১৭ পর্যন্ত ২০ শতাংশ বেড়েছে। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে পুঁজিবাজারের মূল্য সূচকে এমন ঊর্ধ্বমূখী ভাব দেখা গেছে। দেশের পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগ ৩গুণ বেড়ে যাওয়ায় এমন ভাব লক্ষ্য করা গেছে। মূলত মরগ্যান স্টেনলি ক্যাপিটাল ইন্টারন্যাশনাল (এমএসসিআই) সূচকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ঊর্ধ্বমূখী হওয়ায় দেশের পুঁজিবাজারে বিদেশিদের আগ্রহ বেড়েছে। আর এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top