আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জুলাই ২০১৭, সোমবার |

kidarkar

আইসিবি’র বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিএসইসি

sec icbশেয়ারবাজার রিপোর্ট: বে-মেয়াদি আইসিবি ইউনিট ফান্ডের পরিচালনায় ইউনিট হোল্ডারদের স্বার্থ ক্ষুন্ন করায় রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিরুদ্ধে ব্যবস্থা নেবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ফান্ডটির ব্যবস্থাপনা এবং জিম্মাদার হিসেবে কাজ করছে আইসিবি। ফান্ডটির প্রধান উদ্যোক্তা হিসেবে সরকারের পক্ষ থেকে আইসিবি’র বিনিয়োগ রয়েছে।

বিএসইসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, আইসিবি ইউনিট ফান্ড থেকে ব্রিটিশ আমেরিকান টোবাকোর (বিএটি বিসি) শেয়ার বাজার মূল্য থেকে কম দামে কিনেছে আইসিবি। এতে ফান্ডটির ইউনিট হোল্ডারদের প্রায় দেড় কোটি টাকা লোকসান হয়েছে। আর এ ধরণের লেনদেন সিকিউরিটিজ আইন ভঙ্গ করে। এর প্রেক্ষিতে এমন অনিয়মের কারণ জানতে চেয়ে আইসিবি’কে চিঠি দিয়েছে বিএসইসি। সম্প্রতি আইসিবি বিএসইসি’র চিঠির জবাব দিয়েছে। তবে বিএসইসি আইসিবি’র জবাবে সন্তুষ্ট হতে পারেনি। তাই কমিশন এ বিষয়ে মিউচ্যুয়াল ফান্ড বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

কমিশন সূত্র জানায়, গত ১৯ ও ২০ জুন আইসিবি ইউনিট ফান্ড থেকে মোট ২৫ কোটি টাকার বিএটি বিসি’র শেয়ার কিনেছে আইসিবি। প্রতিটি শেয়ার ২ হাজার ৬০০ টাকা করে কিনেছে আইসিবি। অথচ ওই সময়ে বিএটি বিসি’র শেয়ার দর ছিল ২ হাজার ৮০০ টাকা। অর্থাৎ আইসিবি বাজার মূল্য থেকে ২০০ টাকা কম দরে প্রতিটি শেয়ার কিনেছে। সিকিউরিটিজ আইন অনুযায়ী বিনিয়োগকারীদের সর্বোচ্চ মুনাফা থেকে বঞ্চিত করার অধিকার কোন মিউচ্যুয়াল ফান্ডকে দেওয়া হয়নি।

এদিকে বিএসইসি’র চিঠির জবাবে আইসিবি জানিয়েছে, মিউচ্যুয়াল ফান্ডটি গঠনের পর আইসিবি ১ হাজার ৬০০ টাকা করে বিএটি বিসি’র শেয়ার ফান্ডটিতে স্থানান্তর করেছে। পরবর্তীতে ২ হাজার ৬০০ টাকা দরে ফান্ড থেকে বিএটি বিসি’র শেয়ারগুলো পুনরায় কেনা হয়েছে। এতে ইউনিট ফান্ডের পাশাপাশি আইসিবি’র লাভবান হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.