আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ অগাস্ট ২০১৭, মঙ্গলবার |

kidarkar

১২’শ কোটি লেনদেনের ওপরে টার্গেট নিয়ে এগিয়ে যাচ্ছে বাজার

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুর আধা ঘন্টা ক্রয় প্রেসারে সূচক বাড়লেও তারপর থেকে সেল প্রেসার শুরু হয়। সাড়ে ১১ টা পর্যন্ত একটানা পতন হয়ে আবার বাড়তে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪০ কোটি টাকা।

গতকাল এই সময়ে যেখানে লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি সেখানে আজ ৬৪০ কোটির লেনদেন হয়েছে। অর্থাৎ গতকাল দিনশেষে ১১’শ কোটি টাকার লেনদেন হয়েছে আজ তার চেয়ে অনেক বেশি হবে এমনটাই প্রত্যাশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর সাড়ে ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮টির, দর কমেছে ১০২টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪৪টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৬৪০ কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার একই সময়ে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৮৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৩৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, দর কমেছে ৮৭টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৫৪টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ৪৮ লাখ ১১ হাজার টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৯৮৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, দর কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩০ কোটি ৪ লাখ ৩২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.