করপোরেট বন্ডকে এসএলআরে যুক্ত করার প্রস্তাব দিয়েছে বিএসইসি: মোবাইল ব্যাংকিং ফি অভিন্ন রাখা নিয়ে আলোচনা

bsec-bbশেয়ারবাজার রিপোর্ট: আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাদের সমন্বয় সভায় করপোরেট বন্ডকে ব্যাংককের বিধিবদ্ধ জমা অনুপাত (স্ট্যাটুটরি লিকুইডিটি রেশিও বা এসএলআর) হিসাবে যুক্ত করার বিষয়ে বিএসইসি’র প্রস্তাবের বিষয়ে আলোচনা হয়েছে।

১ আগস্ট কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাদের সমন্বয় সভায় এসব আলোচনা হয়েছে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এ সময় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন উপস্থি ছিলেন। অন্যান্যদের মধ্যে বীমা নিয়ন্ত্রক আইডিআরএ, যৌথমূলধনী কোম্পানিগুলোর নিবন্ধন সংস্থা আরজেএসসি, ক্ষুদ্র ঋণ নিয়ন্ত্রক এবং বিটিআরসি’র প্রধানরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরি সাংবাদিকদের বলেন, করপোরেট বন্ডের জনপ্রিয়তার স্বার্থে ব্যাংকের এসএলআরে তা গণনার জন্য বিএসইসি একটি প্রস্তাব দিয়েছে। কিভাবে কার্যকর করা যায় তা খতিয়ে দেখতে বিষয়টি সংশ্লিষ্ট বিভাগকে দায়িত্ব দেওয়া হযেছে। ট্রেজারি বিল ও বন্ড বিক্রিতে কিছু টেকনিক্যাল সমস্যা যেমন সিকিউর ওয়েবসাইটের ব্যবহার প্রভৃতি নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, করপোরেট বন্ড এসএলআর হিসেবে দেখানোর সুযোগ নেই। কারণ করপোরেট বন্ডে সরকারের গ্যারান্টি নেই। তবে ব্যাসেল-৩ অনুযায়ী অন্যান্য এলসিআরে সেটি দেখানোযেতে পারে।

তিনি আরো বলেন, মোবাইল ব্যাংকিংয়ে অতিরিক্ত ফি দাবী করছে মোবাইল অপারেটর কোম্পানিগুলো। এদিকে ব্যাংকগুলোর দাবী অভিন্ন একটি সুনির্দিষ্ট ফি। সেটি কিভাবে করা যায় তা পরিক্ষা-নিরিক্ষা করার সিদ্ধান্ত হযেছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top