আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ অগাস্ট ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

অভিভাবক শূণ্য হয়ে পড়লো মুন্নু গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ

munnu 2শেয়ারবাজার রিপোর্ট: বিএনপি`র চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মন্ত্রী   বিশিষ্ট শিল্পপতি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও মুন্নু গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হারুনার রশিদ খান মুন্নু ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
জানা গেছে,  মঙ্গলবার ভোর সাড়ে ৫টায় তিনি বার্ধক্যজনিত কারণে  মানিকগঞ্জের ঘিওর উপজেলার গিলন্ডস্হ তার নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুতে অভিভাবক শূণ্য হয়ে পড়েছে মুন্নু গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ। পুঁজিবাজারে মুন্নু গ্রুপের তিন কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এগুলো হলো: মুন্নু সিরামিকস ইন্ডাষ্ট্রিজ, মুন্নু জুট স্ট্যাফলারস এবং মুন্নু ফেব্রিক্স লিমিটেড। তালিকাভুক্ত এ তিন কোম্পানির মধ্যে মুন্নু ফেব্রিক্স বর্তমানে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে অবস্থান করছে।

পারিবারিক সূত্রে জানা যায়, শারীরীক অবস্থার অবনিতি ঘটলে গত ২২ জুলাই তাকে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা। কিছুটা উন্নতি হওয়ায় সেখান থেকে গতকাল সোমবার বিকেলে মানিকগঞ্জের মুন্নু সিটির গেলন্ডস্হ নিজ বাড়িতে নিয়ে অাসা হয়। এর অাগে উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেয়া হয়েছিল। সেখান থেকে সুস্হ হয়ে দেশে ফিরেন। তিনি স্ত্রী হুরুন নাহার, দুই কন্যা-আফরোজা খান রিতা, ফিরোজা মাহমুদ পারভীন ও তিন নাতিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

প্রয়াত মুন্নু মিয়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন। তিনি মানিকগঞ্জ-২  আসন থেকে ১৯৯১ সালে ১বার, ১৯৯৬ সালে দুই বার এবং ২০০১ সালে মানিকগঞ্জ-২ ও মানিকগঞ্জ-৩ আসন থেকে থেকে বিএনপি’র মনোনয়ন নিয়ে চার বার জাতীয় সংসদস সদস্য নির্বাচিত হন। ২০০১-২০০৬ বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের  মন্ত্রী নিযুক্ত  হন।

মুন্নু আর্ট প্রেসের মাধ্যমে তিনি ব্যবসায়িক জীবন শুরু করেন । এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। উত্তোরত্তর ব্যবসায়িক সফলতার মধ্য দিয়ে সুনামধন্য শিল্পপতি হিসাবে প্রতিষ্ঠিত হন। এরপর দেশের শীর্ষ পর্যায়ের মুন্নু গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠা করেন। এগ্রুপের মধ্যে  মুন্নু সিরামিক, মুন্নু জুট স্ট্যাফলারস, মুন্নু  ফেব্রিক্স ও মুন্নু অ্যাটায়ার লিমিটিড অন্যতম।

মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে শিক্ষা ও সমাজ উন্নয়নে রেখেছেন অনন্য অবদান। মুন্নু মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, মুন্নু নার্সিং ইনস্টিটিউট, মুন্নু ইন্টারন্যাশনাল ইংলিশ স্কুল অ্যান্ড কলেজসহ অসংখ্য প্রতিষ্ঠান তার উদাহরণ।

তিনি ১৯৩৩ সালের ১৭ আগষ্ট মানিকগঞ্জের হরিরামপুরে জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে মানিকগঞ্জ মডেল হাই স্কুল থেকে ম্যাট্রিক, জগন্নাথ কলেজ থেকে আইককম ও বিকম এবং প্রাইস ওয়াটার হাউস পিট অ্যান্ড কোম্পানী থেকে চার্টার্ড একাউন্ট (সিএ) কোর্স সম্পন্ন করেন।

তার জৈষ্ঠ্য কন্যা আফরোজা খান রিতা মুন্নু গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। তিনি বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টা এবং মানিকগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি। কনিষ্ঠ কন্যা ফিরোজা মাহমুদ পারভীন প্রাক্তন জ্বালানী বিষয়ক উপদেষ্টা ও দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের স্ত্রী।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.