আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০১৭, রবিবার |

kidarkar

সঠিক নির্দেশনা ও সহযোগিতা পেলে নারী উদ্যোক্তারা পুঁজিবাজারেও সফল হবে

DSC_0188শেয়ারবাজার রিপোর্ট: অর্থনীতির সব খাতে নারী পুরুষর সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে। এক সময় শুধু ঘরের কাজে ব্যস্ত থাকলেও এখন রাষ্ট্র পরিচালনা থেকে শুরু করে অর্থনৈতিক সব কর্মকান্ডে নারীর অংশগ্রহণ বাড়ছে। নারীরা সব ক্ষেত্রে সফলতার সঙ্গে এগিয়েও যাচ্ছে। সঠিক নির্দেশনা ও সহযোগিতা পেলে নারী উদ্যোক্তারা অন্যান্য খাতের মতো পুঁজিবাজারেও সফল হবে। কেননা পুঁজিবাজারে বিনিয়োগ নারীদের জন্য খুবই উপযোগী। নারী উদ্যোক্তারা ঘরের কাজের পাশাপাশি সহজে এ ব্যবসায় সম্পৃক্ত হতে পারেন। কারণ আগের চেয়ে সব কিছু এখন অনেক সহজ ও গতিশীল।

গতকাল (০৫ আগষ্ট,২০১৭) আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের (আইএসএল) উদ্যোগে চিটাগং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সেমিনার হলে বেলা ১১টায় ‘নারী উদ্যোক্তাদের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় নারী উদ্যোক্তারা এসব কথা বলেন।

আইএসএলের এমডি মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চিটাগং উইম্যান চেম্বার অব কমাস এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা সুলতানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইএসএলের আগ্রাবাদ শাখাপ্রধান শাহরিয়ার হাসান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইএসএলের হেড অব কমপ্লায়েন্স কাজী রকিবুল হাসান। অনুষ্ঠানে চিটাগং উইম্যান চেম্বার অব কমার্স এর পরিচালক ও সদস্যসহ ইউএসটিসি ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ছাত্রীরা অংশ নেন।

DSC_0275অনুষ্ঠানে আইএসএলের এমডি মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ বলেন, প্রতিবছর ১২-১৩টি নতুন কোম্পানি বাজারে আসে। এর মধ্যে মিউচুয়াল ফান্ডও আছে। এসব পণ্যে ঝুঁকির পরিমাণ কম। এসব ফান্ডে বিনিয়োগ করে একজন নারী সহজে এ ব্যবসায় আসতে পারে। পরে বিনিয়োগ কৌশল রপ্ত করে সেকেন্ডারি মার্কেটে প্রবেশ করতে পারে। এতে বিনিয়োগ ঝুঁকিমুক্ত ও লাভজনক হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে লোকসান নেই তবে ঝুঁকি আছে। সঞ্চয়ের টাকা এমনভাবে বিনিয়োগ করতে হবে। এতে ঝুঁকির সম্ভাবনা কম থাকে। তবে গুজব, হুজুগ ও ধারণার ওপর ভিত্তি করে বিনিয়োগ কখনওই টেকসই বিনিয়োগ হতে পারে না। আমাদের দেশে অধিকাংশ বিনিয়োগকারী গুজব ও অনুমানের ওপর নিভর করে বিনিয়োগ করে। এতে নিজেই নিজের বিনিয়োগকে ঝুঁকিপূর্ণ করে তোলে। বিনিয়োগ করার সময় বাজার সম্পর্কে সঠিক ধারণা না থাকলে বিপদে পড়ার শঙ্কা বেশি। শেয়ার ব্যবসার খুঁটিনাটি বিষয়গুলো জানা থাকলে পুঁজিবাজারে বিনিয়োগ কখনওই ঝুঁকিপূর্ণ হয় না। শুধু প্রয়োজন ধৈর্যসহকারে সঠিক সিদ্ধান্ত নেওয়া।

আবিদা সুলতানা বলেন, পুঁজিবাজার নারী ও নারী উদ্যোক্তাদের জন্য একটি বড় বিনিয়োগের জায়গা। তবে পুঁজিবাজার সম্পর্কে সঠিক ধারণা না থাকলে ঝুঁকির সম্ভাবনা অনেক বেশি। নারী উদ্যোক্তাদের বিনিয়োগ যাতে নিরাপদ থাকে, এ বিষয়ে বিশেষভাবে সতর্কতা অবলম্বন করতে করতে হবে। এ ধরনের উদ্যোগ নারীদের পুঁজিবাজার সম্পর্কে সঠিক জ্ঞান ও পুঁজিবাজারে আসতে সাহায্য করবে। আলোচনা পর্ব শেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর মোহাম্মদ মহিউদ্দিন এফসিএএম।

কর্মশালায় অংশগ্রহণকারী বেশ কয়েকজন নারী বলেন, এখানে অনেক নতুন বিষয় জেনেছি। আগে এ বাজার সম্পর্কে অনেক নেতিবাচক কথা শুনেছি। কিন্তু এ কর্মশালায় এসে শেয়ারবাজারের সার্বিক অবস্থা, বিনিয়োগ সম্ভাবনা ও অনেক পরিভাষা সম্পর্কেও ধারণা পেয়েছি, যা ভবিষ্যতে আমাদের কাজে লাগবে।’

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.