৩০ বছরের জন্য ভারতে অভ্যন্তরীণ পানিপথ ট্রান্সপোর্টের কাজ পেয়েছে সামিট অ্যালায়েন্স পোর্ট

summit alaiance port copyশেয়ারবাজার রিপোর্ট: ভারতের অভ্যন্তরীণ পানিপথে ট্রান্সপোর্ট সেবা দেওয়ার কাজ ৩০ বছরের জন্য পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের সামিট অ্যালায়েন্স পোর্ট লি:।

সম্প্রতি জাহাজ মন্ত্রণালয়ের অধীন অভ্যন্তরীণ পানিপথ ইন্ডিয়া কর্তৃপক্ষের আয়োজিত টেন্ডারে সামিট অ্যালায়েন্স সর্বোচ্চ বিডার হিসাবে নির্বাচিত হয়েছে। এতে কলকাতার গার্ডেন রিচ টার্মিনাল এবং পাটনার গাইঘাট এবং কালুঘাট টার্মিনালে অভ্যন্তরীণ পানিপথ ট্রান্সপোর্ট প্রকল্পের কাজ পেয়েছে সামিট অ্যালায়েন্স পোর্ট। প্রকল্পটির মেয়াদ ৩০ বছর। এর ফলে অভ্যন্তরীণ পানিপথ ট্রান্সপোর্টের ইক্যুইপমেন্ট সরবরাহ, পরিচালন এবং ব্যবস্থাপনা (ইওএম) নিয়ন্ত্রণ করবে সামিট পোর্ট।

তবে এর জন্য ভারতীয় সরকার কিছু শর্ত বেধে দিয়েছে। সামিট পোর্টকে সর্বপ্রথম ভারত ও বাংলাদেশ সরকার থেকে প্রয়োজনীয় অনুমোদন গ্রহণ করতে হবে। ইন্ডিয়ান কোম্পানিস অ্যাক্ট, ২০১৩ এর অধীনে স্পেশাল ভেহিকল কোম্পানি প্রতিষ্ঠা করতে হবে সামিট পোর্টকে।

প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের জন্য সামিট পোর্টকে ৩মিলিয়ন ডলার সমমূল্যের বিনিয়োগ করতে হবে। এবং প্রজেক্ট উন্নয়ন ফি হিসেবে আইএফসি-কে ১ লাখ ৩০ হাজার ডলার পরিশোধ করবে সামিট পোর্ট।

উল্লেখ্য, ২০১৬ সালে সামিট পোর্টের পরিচালনা পর্ষদ ব্যবসা বাড়াতে এবং পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিল। এরই অংশ হিসেবে তারা ভারতের প্রজেক্টে অংশগ্রহণ করে। বাংলাদেশ ব্যাংকের যথাযথ সহযোগীতায় টেন্ডারের বিডিংয়ে অংশগ্রহণ করে এবং প্রজেক্টটির দায়িত্ব নিতে সমর্থ হয়।

আর এমন খবর প্রকাশের পর কোম্পানিটির শেয়ার দর আজ ২.৭০ টাকা বা ৬.৫১ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৪.২০ টাকায় লেনদেন হয়েছে। গতকাল কোম্পানিটির শেয়ারের সমাপনি মূল্য ছিল ৪১.৫০ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top