থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টের কবলে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

national lifeশেয়ারবাজার রিপোর্ট: থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টের কারণে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর আজ ১২ শতাংশ পড়েছে। এর ফলে কোম্পানিটি আজ লুজারের শীর্ষে উঠে এসেছে। এদিন ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কোম্পানির শেয়ার দর ১২.৩৩ শতাংশ এবং চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ১১.৫৩ শতাংশ কমে লুজারের শীর্ষে উঠে আসে।

জানা যায়, কোম্পানিটির গতকাল ডিভিন্ডেন্ড ও এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিলো। আর আজ কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে কোম্পানিটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

উল্লেখ্য, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দেয়।

ডিএসইতে আজ কোম্পানির ৫৮ হাজার ৭৫৭টি শেয়ার ৩১১ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ১৫৮.২০ টাকা থেকে ১৭০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৬২ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং শেয়ার দর ছিল ১৮৪.৯০ টাকা, যা আজ ক্লোজিং হয় ১৬২.৮০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর কমেছে ২২.৮০ টাকা বা ১২.৩৩ শতাংশ।

এদিকে, সিএসইতে আজ কোম্পানির ২৪২টি শেয়ার ৮ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ১৬০.১০ টাকা থেকে ১৬৪.৫০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৬৩ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং শেয়ার দর ছিল ১৮৪.৭০ টাকা, যা আজ ক্লোজিং হয় ১৬৩.৪০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর কমেছে ২১.৩০ টাকা বা ১১.৫৩ শতাংশ।

ডিএসইতে আজ দর কমার অন্যান্য কোম্পানির মধ্যে এসইএমএল লেকচারার ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ডের ৫.৬০ শতাংশ, ডিবিএইচ ফার্স্ট  মিউচ্যুয়াল ফান্ডের ৫.২৬ শতাংশ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ৪ শতাংশ, বিডি ওয়েল্ডিংয়ের ৩.৭২ শতাংশ, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ডের ৩.৪৪ শতাংশ, আইসিবি এএমসিএল  সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৩.১২ শতাংশ, সেন্টাল ইন্স্যুরেন্সের ৩.০৩ শতাংশ, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ২.৯৭ শতাংশ ও সোনরাগাঁও টেক্সটাইলের ২.৮৭ শতাংশ শেয়ার দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top