আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০১৭, মঙ্গলবার |

kidarkar

এজিএম স্থগিত করেছে এবি ব্যাংক

ab-bank_এবি ব্যাংকশেয়ারবাজার রিপোর্ট: সরকারি ছুটির দিনে ১৪ আগস্ট হঠাৎ আয়োজিত সভায় ২০১৬ বছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করেছে পুঁজিবাজারে এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ।

ব্যাংকটির কোম্পানি সেক্রেটারি মহাদেব সরকার সুমন জানান, অনিবার্য কারণে ১৭ আগস্টে নির্ধারণ করা ৩৫ তমএজিএম স্থগিত করা হয়েছে।  নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে এজিএমের পরবর্তী নতুন সময় জানানো হবে।

৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরে ১৫০ কোটি ৮৮ লাখ টাকা মুনাফা করেছে। আর শেয়ারহোল্ডারদের মুনাফা থেকে ১২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।  ২০১৬ বছরে ব্যাংকটির কর পরিশোধের পর সমন্বিত প্রকৃত মুনাফা হয়েছে ১৫০ কোটি ৮৮ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৫ টাকা। এর জন্য রেকর্ড ডেট ছিল ১২ জুন।

এদিকে চলতি বছরের প্রথম ৬মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা এবং এককভাবে ০.৫৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৪৬ টাকা এবং ১.১২ টাকা। সমন্বিত ইপিএস কমেছে ৩৯ শতাংশ এবং এককভাবে ইপিএস কমেছে ৫২ শতাংশ।

এছাড়া তিন মাসে (এপ্রিল-জুন) সমন্বিত ইপিএস হয়েছে ০.৫৩ টাকা এবং এককভাবে ০.৩৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ০.৫১ টাকা এবং ০.৩৩ টাকা।

উল্লেখ্য, গত মে মাসে বাংলাদেশ ব্যাংকের ব্যাংক ইন্সপেকশন ২ বিভাগের মহাব্যবস্থাপক শেখ মোজাফ্ফর হোসেন-কে এবি ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ব্যাংকটিতে খেলাপি ঋণ, অনিয়ম, সুশাসনে ঘাটতি বেড়ে যাওয়ায় আমানতকারীদের স্বার্থে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, পর্যবেক্ষক ব্যাংকটির পর্ষদ সভায় অংশ নিবেন। এছাড়া তিনি ঋণ প্রদানে স্বচ্ছতা ফেরাতে, আভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও আইন পরিপালন, করপোরেট সুশাসন এবং ঋণ ঝুঁকি ব্যবস্থাপনায় স্বচ্ছতা বাড়াতে পর্যবেক্ষক হিসেবে কাজ করবেন।

প্রসঙ্গত, জুন মাসে ব্যাংকটির পর্ষদ বন্ড ছেড়ে ৪০০ কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র কাছে আবেদনও করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.