আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অগাস্ট ২০১৭, বুধবার |

kidarkar

নেগেটিভ ইক্যুইটি সমন্বয়ে কমিশনের হুশিয়ারি: জেরে পড়েছে সূচক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বুধবার সূচকের পাশাপাশি ৭১.৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩৬ কোটি টাকা।

শেয়ারবাজারে মার্জিন ঋণের মূলধনী লোকসানে থাকা বিও অ্যাকাউন্টের ঋণ আগামী এক বছরের মধ্যে সমন্বয় করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলোকে ঋণসহ পুঁজি হারানো অ্যাকাউন্টের বিষয়ে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা করতে হবে। বিপুল অঙ্কের এ মার্জিন ঋণের কারণে সংকটে থাকা এসব প্রতিষ্ঠানকে এ পরিকল্পনায় সমাধানের উপায় তুলে ধরতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যে তা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে জানাতে হবে।

গত রোববার মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএ ও ডিএসইর ব্রোকারদের সংগঠন ডিবিএ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এমন বার্তা দিয়েছে বিএসইসি। বৈঠকে আরও জানানো হয়, আগামী এক বছরের মধ্যে মার্জিন ঋণের কারণে আর্থিক সংকট মোকাবেলায় যেসব প্রতিষ্ঠান নিজেদের এ কর্মপরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হবে, প্রয়োজনে কমিশন সে প্রতিষ্ঠানকে অবসায়নের (বন্ধ করে দেওয়ার) নির্দেশ দেবে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমেছে অবস্থান করছে ৫৮৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৮৩৬ কোটি ৩৭ লাখ ৮২ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৩১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৭৭ কোটি ৯১ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৮ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৮৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪১ কোটি ৫১ লাখ ৩৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.