টানা তিন কার্যদিবসের পতনে মূলধন কমলো ২৭০০ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: টানা তিন কার্যদিবস ধরে বাজারে সূচকের পতন হচ্ছে। এ সময়ের মধ্যে প্রায় ১০০ পয়েন্ট সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে বাজার মূলধন কমেছে ২ হাজার ৭৫২ কোটি টাকা।

তিন কার্যদিবস আগে গত ১৩ আগষ্ট বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৭ হাজার ৯৩০ কোটি টাকা। সেখানে আজ বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৯৫ হাজার ১৭৭ কোটি টাকা।

এদিকে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মধ্যাবস্থায় একবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। রোববার সূচকের পাশাপাশি ৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৮ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২০৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৬৮ কোটি ৯২ লাখ ৫৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১০৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৮৩২ কোটি ১২ লাখ ৪৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৩ কোটি ১৯ লাখ ৯১ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৯৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির কমেছে ১৫৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৭ কোটি ১২ লাখ ৩৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top