বস্ত্র ও চামড়া খাতে সবুজ রূপান্তর তহবিলের সুদহার কমেছে

ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট: শতভাগ রপ্তানিমুখী টেক্সটাইল ও চামড়াশিল্পের জন্য সবুজে রূপান্তর তহবিলের সুদের হার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রোববার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, সবুজ রূপান্তর তহবিলের ইউএসডি লাইবর প্লাস সুদহার ২.২৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। এর সঙ্গে ডিলার ব্যাংক তহবিল ব্যয়, পরিচালনা ব্যয়, ঝুঁকি-সমন্বয় স্প্রেডের সঙ্গে মুনাফার মার্জিন (১-২ শতাংশের মধ্যে) যোগ করে নির্ধারিত সুদহারে শতভাগ রপ্তানিমুখী টেক্সটাইল ও চামড়াশিল্পের কারখানাকে সবুজে রূপান্তরের জন্য অর্থায়ন করা হবে।

আল আরাফাহ ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেডের মাধ্যমে আগ্রহী কোম্পানিগুলো ঋণ নিতে পারবে।

ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এক সংবাদ সম্মেলনে বলেন, টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদার বাংলাদেশের শীর্ষ রপ্তানিমুখী খাতগুলোর মাঝে অন্যতম। অপরদিকে এ দুটি খাত পরিবেশগত ও সামাজিক ঝুঁকি বিবেচনায় সংবেদনশীল উৎপাদনশীল খাত হিসেবে বিবেচিত।

সুর চৌধুরী বলেন, বাংলাদেশের রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং চামড়া খাতে বৈশ্বিক ক্রেতারা এখন উৎপাদন পর্যায়ে পরিবেশগত ও সামাজিক পরিপালনের বিষয়ে অত্যন্ত নিয়মতান্ত্রিক ও কঠোর। ফলশ্রুতিতে বাংলাদেশের রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদার খাতের পরিবেশগত ও সামাজিক পরিপালনের মান বৈশ্বিক পর্যায়ে নিয়ে যাওয়া উচিত।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top