বেশিরভাগ ব্যাংকে কমেছে বিদেশি বিনিয়োগ

bankশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে বেশিরভাগের শেয়ারে বিদেশিদের পোর্টফোলিও বিনিয়োগ আগের মাসের তুলনায় কমেছে। তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১১ ব্যাংক বিদেশি বিনিয়োগ কমেছে, বেড়েছে ৬ ব্যাংকে আর অপরিবর্তীত রয়েছে ৮ ব্যাংকের। এদিকে ৫ ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ দেখা যায়নি। জুলাই মাসের ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমনটি জানা গেছে।

ডিএসইর তথ্যানুযায়ী, গত জুলাই মাসে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ কমেছে আইএফআইসি ব্যাংকের। গত জুন মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ২.৯৯ শতাংশ। যা জুলাই মাসে ০.৭৩ শতাংশ কমে অবস্থান করছে ২.২৬ শতাংশে। এরপরের অবস্থানে রয়েছে এবি ব্যাংক। গত জুন মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ২.২৭ শতাংশ। যা জুলাই মাসে ০.৩৯ শতাংশ কমে অবস্থান করছে ১.৮৮ শতাংশে।

এছাড়া জুন মাস থেকে জুলাই মাসে বিদেশি বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ২.৯৯ শতাংশ থেকে কমে ২.৯৬ শতাংশ;  ঢাকা ব্যাংকের ০.১৭ শতাংশ থেকে কমে ০.১৪ শতাংশ; ডাচ-বাংলা ব্যাংকের ০.২৬ শতাংশ থেকে কমে ০.১৩ শতাংশ; এক্সিম ব্যাংকের ৩.৮৯ শতাংশ থেকে কমে ৩.৫৭ শতাংশ;  ইস্টার্ন ব্যাংকের ০.৫১ শতাংশ থেকে কমে ০.৫০ শতাংশ; ইসলামী ব্যাংকের ৩২.২৩ শতাংশ থেকে কমে ৩২.২০ শতাংশ; ন্যাশনাল ব্যাংকের ৩.৭৭ শতাংশ থেকে কমে ৩.৬২ শতাংশ; এনিসিসি ব্যাংকের ০.৯৬ শতাংশ থেকে কমে ০.৯২ শতাংশ; ওয়ান ব্যাংকের ৬.৮৪ শতাংশ থেকে কমে ৬.৮০ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে বিদেশি বিনিয়োগ বাড়ার মধ্যে সবেচেয়ে বেশি বেড়েছে মার্কেন্টাইল ব্যাংকের। গত জুলাই মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ৫.৭২ শতাংশ বেড়ে ৮.২০ শতাংশে অবস্থান করছে। যা  জুন মাসে ছিল ২.৪৮ শতাংশ।

এছাড়া জুন মাস থেকে জুলাই মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলো হলো- সিটি ব্যাংকের ৮.৭৪ শতাংশ থেকে বেড়ে ১০.৫৫ শতাংশ; ব্রাক ব্যাংকের ৪২.৭৮ শতাংশ থেকে বেড়ে ৪২.৯৩ শতাংশ; সাউথইস্ট ব্যাংকের ৬.৭৩ শতাংশ থেকে বেড়ে ৬.৯৮ শতাংশ; উত্তরা ব্যাংকের ২.০৩ শতাংশ থেকে বেড়ে ২.২২ শতাংশ ও শাহজালাল ইসলামী ব্যাংকের শূণ্য থেকে বেড়ে ০.৪১ শতাংশে বিদেশি বিনিয়োগ হয়েছে।

অন্যদিকে ব্যাংক এশিয়ার, ফার্স্ট ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের বিদেশি বিনিয়োগ অপরিবর্তীত রয়েছে। এছাড়া আইসিবি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, প্রিমিয়াম ব্যাংক, রূপালী ব্যাংক এবং স্ট্যার্ন্ডাড ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top