রাইটের জন্য রিভিও পিটিশন করবে লংকাবাংলা ফাইন্যান্স

lanka_banglaশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের রাইট শেয়ার ইস্যু আটকিয়ে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  আর এ রাইট শেয়ারের জন্য রিভিও পিটিশন করবে কোম্পানিটি। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির ১০৬তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, ১R:২ অনুপাতে অর্থাৎ ১টি সাধারণ শেয়ারের বিপরীতে ২টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে ১৫ কোটি ৯১ লাখ ২৫ হাজার ৪৭০ টি শেয়ার ছেড়ে টাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছিল কোম্পানিটি। কিন্তু গত ১ লা আগষ্ট কোম্পানিটির করা রাইট আবেদন বাতিল করেছে বিএসইসি।

আর এই রাইট ইস্যু প্রস্তাব অনুমোদন না দেয়ার কারণ দেখানো হয়েছে ২০১১ সালের ২২ নভেম্বর জারি করা বিএসইসির নির্দেশনা না মানা। নির্দেশনায় বলা হয়েছে, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে দুই শতাংশ শেয়ার ধারণ করতে হবে। আর এই নির্দেশনা পরিপালনে ব্যর্থ হলে কোম্পানিটি রাইট শেয়ার বা রিপিট পাবলিক অফারিং (আরপিও) ইস্যু করতে পারবে না।

উল্লেখ্য, ডিএসইর প্রোফাইলে কোম্পানির স্পন্সর/পরিচালকদের সম্মিলিতভাবে শেয়ার ধারণের সংখ্যা দেখানো হচ্ছে ৩৪.৬৩ শতাংশ। এছাড়া লংকাবাংলার অন্যতম পরিচালক মির্জা এজাজ আহমেদ, যিনি কোম্পানিটির এসএসসি হোল্ডিংস লিমিটেডের মনোনীত পরিচালক। তিনি বা তার প্রতিষ্ঠান (এসএসসি হোল্ডিংস)  কোম্পানির ১.৭ শতাংশ শেয়ার ধারণ করছেন। অর্থাৎ আর কিছু শেয়ার কিনলেই তার দুই শতাংশ শেয়ার ধারণের শর্ত পূরণ হয়ে যাবে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top