কি ভাবে বুঝবেন সামনে মার্কেট পড়বে না কি উঠবে?

শেয়ারবাজার ডেস্ক: এটি কঠিন কিছু নয় আপনার যদি টেকনিক্যাল এনালাইসিসে সামন্যতম ধারণাও না থাকে তাহলে আপনিই বের করতে পারবেন!!!

তাহলে কি ভাবে?

গত প্রায় দুই মাসের পেছনের চার্ট থেকে যেখানে যেখানে সর্বোচ্চ বিন্দু হয়েছে সেটা যোগ করে একটা লাইন টানুন তাহলে পাবেন রেজিষ্ট্যান্স লাইন (চিত্রে এটি লাল দাগ দিয়ে দেখানো হয়েছে)

FB_IMG_1503583762378

এরপর অনুরুপ ভাবে চার্ট থেকে যেখানে যেখানে সর্বোনিম্ন বিন্দু হয়েছে সেটা যোগ করে একটা লাইন টানুন তাহলে পাবেন সাপোর্ট লাইন (চিত্রে এটি হলুদ দাগ দিয়ে দেখানো হয়েছে)

এবার আসি ব্যাখ্যায় এ লাইন দুটি প্রায় সমান্তরাল এবং ভূমিরও প্রায় সমান্তরাল তাই বর্তমান মার্কেটের ট্রেন্ডটা সাইডওয়েজ ট্রেন্ড বলে। এ সময় লাভ করা খুব কঠিন আইটেম অনুযায়ী গেম হয় এবং আইটেম অনুযায়ী মার হয়। তাই শেয়ার সিলেকশনে খুবই সতর্ক না হলে খুবই সমস্যা।

সাইডওয়েজ ট্রেন্ড দীর্ঘ দিন চলে না। এর পরই আপ বা ডাউন হবেই। যদি দেখেন যে,উপরের লাল লাইনকে ক্রস করে ইনডেক্স উপরের দিকে উঠে যাচ্ছে তাহলে নতুন আপ ট্রেন্ডের সুচনা হয়েছে ধরে নিতে পারেন। আর যদি দেখেন যে, নিচের হলুদ লাইনকে ক্রস করে ইনডেক্স নিচের দিকে নেমে যাচ্ছে তাহলে নতুন ডাউন ট্রেন্ডের সুচনা হয়েছে ধরে নিতে পারেন। ধন্যবাদ।

লেখক: কে.সি. মন্ডল

ফরিদপুর, ঢাকা।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top