আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অগাস্ট ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

সৌদিতে শুরু হয়েছে হজ্বের আনুষ্ঠানিকতা

hajশেয়ারবাজার ডেস্ক: সৌদি আরবে শুরু হয়েছে হজ্বের আনুষ্ঠানিকতা।পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা ও মক্কায় অবস্থান করবেন হাজিরা। এবার হজে অংশ নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ২০ লাখের বেশি মুসল্লি।

৩০ আগষ্ট বাংলাদেশ হজ মিশনের সর্বশেষ তথ্য মতে, বাংলাদেশ থেকে বিমান ও সৌদিয়া যোগে আগত হজযাত্রী সর্বমোট ১ লাখ ২৭ হাজার ২শত ২৯ জন (ব্যবস্থাপনা সদস্য সহ); আগত ফ্লাইট মোট সংখ্যা ৩৭০ টি । সৌদি আরবে হজের পূর্বে ইন্তেকাল করেছেন ৪৫ জন হজযাত্রী/হাজী; পুরুষ-৪১, মহিলা-০৪; মক্কা-৩৮, মদিনা-০৭।

হাজিদের নিরাপত্তায় প্রায় ২ লাখ নিরাপত্তাকর্মী, স্বাস্হ্য সেবায় ৩০হাজার ডাক্তার নার্স, রেড ক্রিসেন্ট, রোবার স্কাউট, বিভিন্ন স্বেচ্ছা সেবী সংগঠনের কর্মী, ২৫ হাসপাতাল, ১৫৫টি মেডিকেল সেন্টার, ১৩৩ টি এম্বুলেন্স, ৬ হাজার সিসিটিভি ক্যামেরা, হাজার হাজার সৌদি হজ গাইড হাজিদের সেবা প্রদান করছেন । হাজীদের নিরাপত্তা এবং সার্বিক সহযোগিতার জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার। সার্বক্ষনিক পর্যবেক্ষনে রয়েছেন উচ্ছ পদস্হ কর্মকর্তাবৃন্দ ।

পবিত্র হজ পালন করতে মঙ্গলবার ইহরাম বেঁধে মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা। বুধবার মিনায় অবস্থান ও পরদিন ফজরের নামাজ শেষে যাবেন আরাফাতের ময়দানে। সেখানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন তারা।

বৃহস্পতিবার রাত কাটবে আরাফাত থেকে ১২ কিলোমিটার দূরে মুজদালিফায়। সেখানে পাথর সংগ্রহ করবেন তারা। শুক্রবার ঈদুল আযহার দিনে ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা। সেখানে শয়তানকে পাথর মারা ও কোরবানি করবেন তারা।

শনিবার ও রবিবার মক্কায় কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া সাঈ ও মিনায় পাথর নিক্ষেপের মাধ্যমে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা। এবার হজে অংশ নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ১৭ লাখ ৪৭ হাজার ৪শত ৪০জন এবং সৌদি আরবের অভ্যন্তরিন ২ লাখেরও বেশি মুসল্লি।

হজকে ঘিরে নিরাপত্তা জোরদার করেছে সৌদি আরব। বিশ্বের নানা দেশ থেকে আসা মুসল্লিদের সহযোগিতায় কাজ করবেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। পাশাপাশি নেয়া হয়েছে জরুরি চিকিৎসা সেবা দিতে সর্বাত্মক প্রস্তুতি। এরই মধ্যে অসুস্হ্য হওয়া বিভিন্ন দেশের ২১ হাজীর হজ পালনের জন্য ২১ এমাবুলেন্সে মিনায় সেওয়া হয়েছে । মায়ানমার, আফগানিস্তান, ফিলিস্তান এবং কাতারের কয়েক হাজার মুসুল্লীকে বীনা খরচে হজের ব্যবস্হা করা হয়েছে । তাছাড়াও সৌদি বাদশাহর রাজকীয় আমন্ত্রিত অতিথি রয়েছেন ১৩০০ জন ।

হাজীদের পরিবহনের জন্য মক্কা থেকে মদিনায় ১৯ হাজার ৫ শত এবং মিনা, আরাফাত, মোজদালিফায় ৯ হাজার, সৌদি আরব জুড়ে আরো ৩৮ হাজার বাস রয়েছে।

অবৈধ ৯৬ টি হজ এজেন্সীকে চিহ্নিত সহ হজের অনুমতি পত্রবীহিন ৪ লাখ হজ যাত্রীকে ফেরত পাঠিয়েছে কর্তৃপক্ষ।

কাবা শরীফের প্রেসিডেন্সি প্রকল্পের ব্যবস্থাপক আমজাদ আল-হাজিম বলেন, কাবা ঘরের চারপাশের এলাকা প্রসারিত করার একটি প্রকল্পে কাজ করছি। এর ফলে প্রতি ঘণ্টায় এক লাখ সাত হাজার মানুষ আসা যাওয়া করতে পারবে। আগে যেখানে ঘণ্টায় ৪৮ হাজার মানুষের ব্যবস্থা ছিল। হজযাত্রীদের জন্য সব কিছু সহজ ও নিরাপদ করতে সবকটি কার্যকরী পরিসেবা নিশ্চিত করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.