ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে বাজার মূলধন: বাড়ছে প্রত্যাশা

Editorialবর্তমান পুঁজিবাজারে বাজার মূলধনের পরিমাণ ৪ লাখ ২ হাজার ৯০ কোটি টাকা। পুঁজিবাজারের ইতিহাসে এটিই সর্বোচ্চ বাজার মূলধন। এদিকে ২০১৭-১৮ অর্থবছরের জন্য দেশের বাজেট ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা। অর্থাৎ সামগ্রিক অর্থনীতির মোট বাজেটের চেয়েও বেশি হচ্ছে বর্তমান পুঁজিবাজারের মূলধন। এই খুশির খবরের পাশাপাশি আরো একটি খুশির খবর হচ্ছে আজ সূচক ৬ হাজার অতিক্রম করেছে। যা বিগত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌছেছে।

এরই প্রেক্ষিতে অস্থিরতার ছাপ মুছে আবারো ঘুরে দাঁড়াতে শুরু করেছে পুঁজিবাজার। বিনিয়োগকারী বাজার সংশ্লিষ্ট প্রত্যেককেরই এখন বর্তমান বাজারকে ঘিরে প্রত্যাশা বাড়ছে।ইতিমধ্যে বাজারে পরিধি অনেক বাড়ানো হয়েছে। আরো বাড়ানোর ক্ষেত্রে ক্লিয়ারি করপোরেশন,ডেরিভেটিভ,কমোডিটি মার্কেট প্রতিষ্ঠার কাজ করা হচ্ছে। এতে ভবিষ্যতে বাজার অনেক দূর এগিয়ে যাবে। এ মুহুর্ত্বে বাজারে বিনিয়োগকারীদের ভালো কোম্পানি দেখে বিনিয়োগ করার কোনো বিকল্প নেই। আর অবশ্যই বিনিয়োগের ৮০ শতাংশ অর্থ দীর্ঘমেয়াদি বা মধ্যমেয়াদির জন্য রাখা জরুরি হয়ে পড়েছে।

আসলে বাজারকে ঘিরে যারা জড়িয়ে রয়েছেন তারা যদি একযোগে কাজ করে তাহলে কোনো ইস্যুই বাজারে নেতিবাচক প্রভাব ফেলতে পারবে না। তালিকাভুক্ত কোম্পানিগুলো ভালো ইপিএস দেখানোর পাশাপাশি ভালো ডিভিডেন্ড দিলে বিনিয়োগকারীরা অবশ্যই সেদিকে আগ্রহ বাড়াবে। রেগুলেটরি অথরিটিতে যারা রয়েছেন তারা বাজার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। অর্থাৎ যে যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করলে বাজার অবশ্যই গতিশীল হবে। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

তবে বাজার মূলধনের তুলনায় দৈনিক লেনদেনের পরিমাণ খুবই নগন্য। পুঁজিবাজারে বিনিয়োগ করার মতো কোনো ফান্ড এগিয়ে আসছে না। বীমা কোম্পানিগুলোর লাইফ ফান্ডের বিপুল পরিমাণ অর্থ অলস পড়ে রয়েছে। ব্যাংকগুলো যে পরিমাণ মুনাফা করেছে তার সামান্য পুন:বিনিয়োগ হয়েছে। আইনের মধ্যে থেকেই এসব প্রতিষ্ঠান এখনো বিপুল পরিমাণ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। এতে তারল্য সংকট নিরসন হওয়ার সঙ্গে বাজারে স্থিতিশীল পরিবেশ ফিরে আসবে। পাশাপাশি বিনিয়োগকারীরাও আস্থা ফিরে পাবে।

বাজারসংশ্লিষ্ট সকল বিনিয়োগকারী এবং শুভ্যানুধায়ীদের ঈদ ভালো কাটুক। সবাইকে শেয়ারবাজারনিউজ এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top