সার্বিক পতনেও জেমিনি সী ফুড চাঙ্গা

Gemini_sea_food_sharebazar_newsশেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধাণ পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার লেনদেন শেষে গেইনারের শীর্ষে উঠে এসেছে খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জেমিনি সী ফুড। দিন শেষে কোম্পানিটির শেয়ার দর ৯.২২ শতাংশ বা ১৭.৫০ টাকা বেড়ে সর্বশেষ ২০৭.৩০ টাকায় লেনদেন হয়।

সূচকের টানা পতনের মধ্যেও ‘বি’ ক্যাটাগরির জেমিনি সী ফুডের শেয়ারদর এপ্রিলের ১৫ এবং ১৬ তারিখ হঠাৎ উপরে উঠে যায়। এর দুই কার্যদিবস পর আবারও গত দুইদিনে কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধি পায় ১৭.৫০ শতাংশ।

সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ১৯৬ টাকা থেকে ২০৭.৩০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২০৭.৩০ টাকায় লেনদেন হয়। এদিন কোম্পানির মোট ৩০ হাজার ৪০৭টি শেয়ার সর্বমোট ২৫০ বার লেনদেন হয় যার বাজার মূল্য প্রায় ৪০ হাজার টাকা। চলতি মাসে এ কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১৬০.৯০ টাকা এবং সর্বোচ্চ দর ছিল ২০৭.৩০ টাকা।

১৯৮৫ সালে পুজিঁবাজারে তালিকাভুক্ত হওয়া জেমিনি সী ফুডের অনুমোদিত মূলধন ২ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১ কোটি ১০ লাখ টাকা। কোম্পানিটির বর্তমানে পুঞ্জিভুত লোকসান রয়েছে ১ কোটি ৫৭ লাখ টাকা। যা কোম্পানির পরিশোধিত মূলধনের দেড়গুন। সর্বশেষ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

কারণ ছাড়া এমন লোকসানীর কোম্পানির শেয়ারদর বাড়তে থাকায় শংকিত বাজার বিশ্লেষকরা। স্বল্পমূলধনী কোম্পানি হওয়ার কারণে এর শেয়ার নিয়ে কারসাজি করা সহজ। এই কারণেই এর দর হঠাৎ উর্ধমূখী বলে সন্দেহ করছেন অনেকেই।

টপটেন গেইনারের শীর্ষে থাকা অন্যান্য কোম্পানিগুলো হল, ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ার বেড়েছে ৬.৬৭ শতাংশ, র‌্যাকিট ব্যানকিজার ৬.২৪ শতাংশ, সিটি ব্যাংকের ৪.৭৯ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টের ৪.৫৮ শতাংশ, ইউনিয়ন ক্যাপিটালের ৪.৫৫ শতাংশ, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ৩.৫১ শতাংশ, মালেক স্পিনিংয়ের ৩.২৭ শতাংশ, দেশ গার্মেন্টস ৩.০০৬ শতাংশ এবং মোজাফ্ফর স্পিনিংসের ২.৮২ শতাংশ ।

 

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top